কিওয়ার্ড কি এবং কিওয়ার্ডের প্রকারভেদ

কিওয়ার্ড কি এবং কিওয়ার্ডের প্রকারভেদ

কিওয়ার্ড হচ্ছে এমন এক ধরনের শব্দ যার মাধ্যমে আমরা গুগল, বিং বা অন্য সার্চ ইঞ্জিনগুলোতে অনুসন্ধান করে থাকি। ধরুন আপনি গুগলে অনুসন্ধান করছেন “Survival Knife” নিয়ে, তাহলে “Survival Knife” হচ্ছে একটি কিওয়ার্ড। আর এই সব কিওয়ার্ড গুলো নিয়ে রিসার্চ বা অনুসন্ধান করে আদর্শ বা সঠিক কিওয়ার্ড বাছাই করাই হল কিওয়ার্ড রিসার্চ।
অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য নিস সাইট তৈরী করতে গেলে প্রথমেই আপনাকে একটি প্রফিটেবল (লাভ জনক) নিস বা সেক্টর খুজে বের করতে হবে। এমন একটি সেক্টরের নিস আপনাকে খুজে বের করতে হবে যেখানে ভাল ভাল প্রডাক্ট রয়েছে এবং সে প্রডাক্টের বাজার চাহিদাও ভাল আছে।
কিওয়ার্ড রিসার্চ শুরু করার আগে আমরা কিওয়ার্ডের কিছু পার্থক্য জানব, কিওয়ার্ডের পার্থ্ক্য বুঝতে না পারলে আপনার কিওয়ার্ড রিসার্চ ব্যার্থ হওয়ার সম্ভবনা অনেক বেশি থাকবে।
খড়ের স্থুপ থেকে একটা সূচ খুঁজা যেমন কঠিন কাজ, ঠিক তেমন কঠিন কাজ একটা ভাল কিওয়ার্ড খুঁজে বের করা।

কিওয়ার্ড কি এবং কিওয়ার্ডের প্রকারভেদ

বিভিন্ন এক্সপার্টটা কিওয়ার্ডকে বিভিন্ন ভাবে সংঙ্গায়িত ও প্রকারভেদ করেছেন। তাদের ভিতর মতভেদ থাকলেও আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য কিওয়ার্ডকে মূলত ৩ ভাগে ভাগ করব।
(১) ইনফরমেটিভ কিওয়ার্ড
(২) অ্যাকশান বা বায়িং কিওয়ার্ড
(৩) লং টেইল কিওয়ার্ড

(১) ইনফরমেটিভ কিওয়ার্ডঃ

যে সব কিওয়ার্ড দিয়ে মানুষ কোন কিছু সম্পর্কে জানতে চায় মূলত সেই সব কিওয়ার্ডকে ইনফরমেটিভ কিওয়ার্ড বলে।
যেমন- weather outlook
এখানে মূলত ভিজিটর বা পাঠক আবহাওয়া সম্পর্কে জানতে চাচ্ছে। সে কিন্তু কোন কিছু কেনার উদ্দেশ্যে সার্চ দেয় নাই। সুতরাং অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে অবশ্যই আপনি এইসব ইনফরমেটিভ কিওয়ার্ড এড়িয়ে চলবেন। ইনফরমেটিভ কিওয়ার্ডে যদি ব্লগিং করেন তাহলে এর মনিটাইজেশান মেথড হবে গুগল অ্যাডসেন্স। ইনফরমেটিভ কিওয়ার্ড ভাল ভাবে বুঝার জন্য আমি কিছু উদাহর দিচ্ছি, যেটা দেখলে ও ভাল ভাবে চিন্তা করলে আপনাদের এই ইনফরমেটিভ কিওয়ার্ড সম্পর্কে ধারনা ক্লিয়ার হয়ে যাবে আশা রাখি।
How To Loose Weight
How To Loose Weight Healthy
Loose Weight on Food Diet
Weight Loss Videos for Womens
Best Weight Loss Programs
যেহেতু আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য কিওয়ার্ড রিসার্চ করব, তাই ইনফরমেটিভ কিওয়ার্ডের প্রতি খুব বেশি শিখব না। আমরা মূলত বায়িং কিওয়ার্ড নিয়েই বেশি কাজ করব।

(২) অ্যাকশান/ বায়িং কিওয়ার্ডঃ

যে সব কিওয়ার্ড দিয়ে সার্চ করে কোন কিছু ক্রয় করা, সার্ভিস নেওয়া, কেনার আগ মূহুর্তের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চাওয়া, নির্দিষ্ট প্রোডাক্ট সম্পর্কে রিভিউ জানা ইত্যাদি বিষয়কে টার্গেট করে সেই সব কিওয়ার্ডকে আমারা অ্যাকশান বা বায়িং কিওয়ার্ড বলব। অর্থ্যাত অ্যাকশান কিওয়ার্ড হল সেই সব কিওয়ার্ড যার সর্বশেষ উদ্দেশ্য কোন একটি প্রডাক্ট কেনা বা সার্ভিস গ্রহন করা। একটি বায়িং কিওয়ার্ডের উদাহরন দেওয়া হল-
এখানে “iPhone 5 Fast Shipping” কিওয়ার্ডটি দেখলে স্পষ্ট বুঝা যায় যে, এই কিওয়ার্ডটি দিয়ে যিনি সার্চ করছেন তার কাছে অবশ্যই ক্রেডিট কার্ড আছে, এবং সে মানষিক ভাবে প্রস্তুত iPhone 5 ফোন সেটটি কিনতে। সে শুধু নিশ্চিত হতে চায় যে, সে যাতে দ্রুত ফোনটি তার কাছে পৌছাক। মানে যারা ফাস্ট শিপিং এর মাধ্যমে iPhone 5 ফোনটি বিক্রি করতাছে তাদেরকে সে খুজছে। সুতরাং এই কিওয়ার্ড নিয়ে কেউ যদি ব্লগিং করে এবং সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজের প্রথদিকে থাকতে পারে তাহলে তার সাইট থেকে এই প্রোডাক্ট সেল হওয়ার সম্ভবনা অনেক বেশি থাকে।
প্রতিটা নিসেরই বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড রয়েছে। বায়িং কিওয়ার্ড বের করার নিদৃষ্ট কোন নিয়ম নেই, কিওয়ার্ড ভেদে এই বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড ভিন্ন হতে পারে। তবে একটু সাধারন ভাবে চিন্তা করলে বা নিজেকে প্রশ্ন করলেই এর উত্তর বের হয়ে আসে। যেমন ধরুন আপনি iPhone 5 কিনতে চান, কিন্তু আপনার পকেটে এই ফোন কেনার পর্যাপ্ত টাকা নেই। তাহলে আপনি হয়ত এই ফোনটি কেনার জন্য ডিস্কাউন্ট খুজবেন অন্যথায় সেকেন্ড হ্যান্ড সেট খুজবেন। তাহলে আপনার জন্য এই iPhone 5 এর বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড হতে পারে-
বায়িং কিওয়ার্ডের কিছু চিট শিট আছে। এগুলো ফলো করলে বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড খুজতে সুবিধা হবে। তবে কথাটি অবশ্যই মনে রাখবেন- বায়িং কিওয়ার্ড বের করার কোন সূত্র নাই, সাধারন সেন্স থেকে কিওয়ার্ড বের করাই হবে বুদ্ধিমানের কাজ।

(৩) লং টেইল কিওয়ার্ড:

“লং টেইল” নাম শুনলেই কিছুটা আন্দাজ করা যায়, যার মানে হচ্ছে লম্বা লেজ আসলে এখানে লম্বা লেজ বুঝানো হয় নাই। লং টেইল কিওয়ার্ড হল সেই সব কিওয়ার্ড যাতে ৩ বা তার তার বেশি শব্দ গুচ্ছ থাকে। যেমন “Survival Kit” একটি নিস যেখানে দুটি শব্দ আছে, যার একটি শব্দ “Survival” অন্যটি “Kit”। এর লং টেইল কিওয়ার্ড হতে পারে “emergency survival kit”, “apocalypse survival kit” বা “earthquake survival kit list”। এখানে আপনি দেখতে পাচ্ছেন যে কিওয়ার্ড গুলোর ওয়ার্ড ৩টি শব্দ বা তারো বেশি শব্দ ব্যবহার করা হয়েছে।
আমি সব সময় লংটেইল কিওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ শব্দ পর্যন্ত সাজেস্ট করি। লং টেইল কিওয়ার্ড ব্যবহারের প্রধান কারন হল এর এসইও কম্পিটিশন তুলনা মুলক ভাবে কম থাকে। আর শর্ট কিওয়ার্ড গুলোর এসইও কম্পিটিশন তুলনা মুলক অনেক বেশি হয়ে থাকে।

কিওয়ার্ড খুঁজে পাওয়ার ফ্রী ও পেইড টুলস

কিওয়ার্ড খুঁজার জন্য আমারা কিছু অনলাইন টুল ব্যবহার করব। কিওয়ার্ড খুজার জন্য আমি কিছু টুলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব, যেগুলো দিয়ে আপনি খুব সহজেই কিওয়ার্ড খুঁজে বের করতে পারবেন। এর ভিতর একটি টুল দিয়ে আমি দেখিয়ে দিব কিভাবে কিওয়ার্ড খুঁজতে হয়।
https://adwords.google.com/KeywordPlanner (এটি Google এর টুলস এবং সম্পূর্ণ ফ্রি!)

http://www.wordstream.com/free-keyword-tools (ফ্রী ও পেইড দুই ভার্সনি আছে)

http://www.wordtracker.com (ফ্রী ও পেইড দুই ভার্সনি আছে)

http://ubersuggest.org (ফ্রী!)

http://moz.com/tools/keyword-difficulty (পেইড)

http://www.semrush.com (পেইড)


কিছু প্রিমিয়াম সফটওয়ার আছে যা দিয়েও আপনি চাইলে কিওয়ার্ড রিসার্চ ও অ্যানালাইসিস করা যায়। যেমন:

  • * keywordrevealer.com (ফ্রি ভার্সন ও পেইড ভার্সন আছে)
  • * longtailpro.com (ট্রায়েল ভার্সন আছে)
  • opensiteexplorer.com (ফ্রিতে ব্যবহার করা যায়, কিন্তু অনেক লিমিটেশন আছে)
  • marketsamurais.com (ট্রায়েল ভার্সন আছে)

স্টার (*) মার্কের টুল গুলো হাইলি রিকোমেন্ড করছি।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *