ড্রাইভার গাড়ি চালাবে অফিসে বসেই

অফিসে বসেই গাড়ি চালাবে ড্রাইভার

ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে গাড়িকে দূর থেকে নিয়ন্ত্রণ করার প্রযুক্তি। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু গুদামের ভারী মালামাল উঠানামা করার ট্রাকগুলো এখন দূর থেকেই নিয়ন্ত্রিত হচ্ছে। অর্থাৎ এসব ট্রাকের ড্রাইভারকে কখনও ট্রাকের ড্রাইভারের আসনে বসতে হচ্ছে না। অফিসের কক্ষে বসেই নিয়ন্ত্রণ করতে পারছেন গাড়িকে।

ফ্যান্টম অটো নামের একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এই প্রযুক্তিটি উদ্ভাবন করেন। প্রযুক্তিটিকে টেলিপোর্টেশান প্রযুক্তিও বলা হয়ে থাকে। কেউ কেউ মনে করছেন এই প্রযুক্তি পূর্ণ অটোমেশানের পথে একটি কার্যকর পদক্ষেপ। আগামী দিনগুলোতে এমন হতে পারে যে, গাড়িগুলো নিয়ন্ত্রণ হবে একটি অফিস কক্ষ থেকে।

কোভিড ১৯ এর সময়ে গুদামের মতো বদ্ধ যায়গাগুলো ভাইরাসের ট্রান্সমিশনের সম্ভাব্য কেন্দ্রে পরিনত হয়েছিলো। ফ্যান্টম অটোর এই প্রযুক্তি গুদামের ভেতরে কাজ করা মানুষের সংখ্যাকে কমিয়ে দিয়ে ভাইরাসের ছড়িয়ে পড়া রোধেও কার্যকর ভূমিকা রেখেছে।

টেলিও নামে আরেকটি স্টার্ট-আপও একই ধরনের প্রযুক্তি নির্মানে কাজ করছে। তারা কনস্ট্রাকশনে ব্যবহৃত ভারী যন্ত্রগুলোকে দূর থেকে নিয়ন্ত্রণ করার প্রযুক্তির উন্নয়ন করছে। তাদের প্রযুক্তিটি বর্তমানে একটি কোম্পানি পরীক্ষা করছে। ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশে এই ধরনের উদ্যোগ জীবনঝুঁকি কমাতে পারে।

প্রযুক্তিবিধরা মনে করেন নিরাপদ হলে আগামী দিনে দূরপাল্লার ট্রাক থেকে শুরু রাইড শেয়ারিং সবকিছুই এই প্রযুক্তিতে পরিচালনা সম্ভব।

তবে নিরাপত্তার বিষয়টি সমাধান করতে হবে আগে। কারণ কোনও সন্ত্রাসী হ্যাকার যদি একটি গাড়ির নিয়ন্ত্রণ নিয়ে মানুষের ক্ষতি করতে চায় তাহলে সেটি হবে ঝুঁকিপূর্ণ একটি বিষয়।

দুটি স্টার্ট-আপই এই বিষয়টি আমলে নিয়েছে এবং আধুনিক এনক্রিপশনসহ নানান উপায়ে সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করেছে। নিরাপত্তা ব্যবস্থাটি এমনভাবে সাজান হয়েছে যে, যদি কোনও গাড়ি রিমোট ড্রাইভারের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে ব্যার্থ হয়ে তাহলে থেমে যাবে।

তবে তারা স্বীকার করেছেন যে, কেউই সিস্টেমের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না। তবে ঝুঁকির পরিমানকে সর্বনিম্ন করতে নিয়মিত কাজ করে যেতে হবে।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *