ব্যাংক এশিয়ার স্বাধীন (Shadhin Card) মাষ্টারকার্ড | ডুয়েল কারেন্সী কার্ড

Shadhin Card

অনলাইনে আয়কৃত অর্থ দ্রুততম সময়ে  বাংলাদেশে আনার ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টারকার্ড মুলত একটি বাংলাদেশী ডুয়েল কারেন্সী কার্ড। ব্যাংক এশিয়া এবং ইন্টারন্যাশনাল পেমেন্ট সিস্টেম গেটওয়ে মাস্টারকার্ড পেওনিয়ার যৌথভাবে এ কার্ড চালু করেছে।

আপনারা অনেকেই জানেন, বাংলাদেশে বেশ কয়েকটি ব্যাংক ডুয়েল কারেন্সি ডেবিট কার্ডের সুবিধা দিচ্ছে। যেমন এক্সিম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ড্রিমল্যান্ড ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সহ আরো বেশ কয়েকটি বাংলাদেশি ব্যাংক প্রিপেইড ডুয়েল কারেন্সী কার্ডের সুবিধা দিয়ে থাকে।  এ কার্ড গুলো দিয়ে শুধুই বাংলাদেশ থেকে দেশের বাইরে পেমেন্ট করতে পারা যায় কিন্তু অনলাইনে আয়কৃত অর্থ বাংলাদেশে আনতে পারা যায় না।

কারন এতোদিন বাংলাদেশের ব্যাংক গুলো থেকে যে ডুয়েল কারেন্সী কার্ড গুলো ইশ্যু করেছে তার কোনোটাতেই এই সুবিধা নেই।  এ ব্যাপার টি আমাদের ফ্রিল্যান্সারদের জন্য খুবই হতাসাজনক একটি ব্যাপার।

পেপালের মত পৃথিবীর সবথেকে জনপ্রিয় পেমেন্ট সার্ভিস বাংলাদেশে না থাকা এবং পেওনিয়ার এবং নেটেলারের মত অনলাইন পেমেন্ট সার্ভিস সমূহ তাদের কার্ড সার্ভিস দিনে দিনে সংকুচিক করে ফেলার কারনে অনলাইন ইনকাম বংলাদেশে আনার ব্যাপারটা কষ্টকর হয়ে যাচ্ছিলো তখন অনলাইনে আয়কৃত অর্থ দেশে আনার জন্য ব্যাংক এশিয়া “স্বাধীন” মাস্টারকার্ড সব সমস্যার সমাধান বলা যেতে পারে।

স্বাধীন মাস্টারকার্ড এর মাধ্যেমে ফ্রিল্যান্সাররা তাদের উপার্জিত ইনকাম টাকা এমনকি ডলারেও ট্রান্সফার করতে পারবেন। এ সুবিধাটি উপভোগ করার জন্য ফ্রিল্যান্সারদের স্বাধীন মাস্টারকার্ড, স্মার্টফোনে ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ এবং পেওনিয়ার অ্যাকাউন্ট প্রয়োজন।

ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে তাদের স্বাধীন মাস্টারকার্ডের সঙ্গে নিজস্ব পেওনিয়ার অ্যাকাউন্ট সংযুক্ত করতে পারবেন। একবার স্বাধীন কার্ড পেওনিয়ার অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত হলে ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে নিজেদের পেওনিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

ফ্রিল্যান্সাররা তাদের পেওনিয়ার অ্যাকাউন্ট থেকে যেকোনো সময় স্বাধীন কার্ডে টাকা পাঠাতে পারবেন। এ কার্ডটি এক্সপোর্ট রিটেনশন কোটা (ইআরকিউ) সম্বলিত, যা ফ্রিল্যান্সারদের তাদের আয়ের ৭০ শতাংশ পর্যন্ত মার্কিন ডলারে ব্যবহারের সুবিধা দেয়।

এছাড়াও যদি একজন ফ্রিল্যান্সার তার সমগ্র উপার্জন টাকায় ব্যবহার করতে চান, তবে সেটিও স্বাধীন কার্ড ব্যবহার করে করা যাবে। এর সঙ্গে ফ্রিল্যান্সাররা স্থানীয়ভাবে এবং আন্তর্জাতিকভাবে মাস্টারকার্ড এবং ব্যাংক এশিয়ার সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন। ব্যাংক এশিয়ার আকর্ষণীয় অফারগুলোও ফ্রিল্যান্সাররা এ কার্ডের মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশে সাড়ে ছয় লাখ নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন যাদের মধ্যে ৫ লাখ মাসিক বেতনের ভিত্তিতে দেশে বসেই কাজ করছেন। তারা তাদের আয়ের টাকা নিরাপদে স্বাধীন কার্ডের মাধ্যমে দেশে আনতে পারবেন।

পেওনিয়ারের মাধ্যমে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা upwork.com, freelancer.com-এর মতো মার্কেটপ্লেস থেকে তাদের ফ্রিল্যান্সিং আয় গ্রহণ করায় যথাযথভাবে অবগত। এই সুবিধা পেতে ফ্রিল্যান্সারদের স্বাধীন মাস্টারকার্ড, স্মার্টফোনে ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ এবং পেওনিয়ার অ্যাকাউন্ট প্রয়োজন।

ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে তাঁদের স্বাধীন মাস্টারকার্ডের সঙ্গে নিজস্ব পেওনিয়ার অ্যাকাউন্ট সংযুক্ত করতে পারবেন। একবার স্বাধীন কার্ড পেওনিয়ার অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত হলে, ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে নিজেদের পেওনিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। ফ্রিল্যান্সাররা তাঁদের পেওনিয়ার অ্যাকাউন্ট থেকে যেকোনো সময় স্বাধীন কার্ডে টাকা পাঠাতে পারবেন।

যারা ফ্রিল্যান্সিং করেন তারা এখন থেকে এই কার্ডের মাধ্যমে সরসরি বৈধ উপায়ে তাদের আন্তর্জাতিক নিয়োগদাতাদের কাছ থেকে আয়ের অর্থ গ্রহনে সক্ষম হবেন। এই কার্ডের বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম একটি হলো, এর মাধ্যমে ফ্রিল্যান্সরা তাদের আয়ের টাকার বড় অংশ (৭০শতাংশ পর্যন্ত)  মার্কিন ডলারে রাখতে পারবেন। যা পরবর্তীকালে অনলাইনে কেনাকাটা ই-কমার্স সংক্রান্ত লেনদেনের প্রয়োজনে ব্যবহার করা যাবে।

স্বাধীন কার্ডটি পেতে হলে কি কি প্রয়োজন হবে?

কার্ড টি পেতে প্রথমেই আপনাকে ব্যাংক এশিয়ার নিকটস্থ যেকোনো ব্রাঞ্চের কার্ড ডিভিশনে যোগাযোগ করতে হবে। ব্যাংক এশিয়ার ব্রাঞ্চের লিংক এখান থেকে দেখে নিতে পারেন। এরপর:

১। ০২কপি পাসপোর্ট সাইজের ছবি

২।ন্যাশনাল আইডি কার্ড (অরিজিনাল কপি এবং ১টা ফটোকপি)

৩। পাসপোর্ট

৪। TIN সার্টিফিকেট/ ট্যাক্স রিটার্ন কপি

৫। চার্জ ৫০০টাকা (ভ্যাট ৭৫টাকা) মোট ৫৭৫টাকা।

৬। ফ্রিল্যান্সিং এর প্রমানপত্র যেমন কাজের আদেশ/মার্কেটপ্লেস আইডি নম্বর/পেমেন্ট রিসিপ্ট কপি/

এগুলো নিয়ে ব্যাংক এশিয়ার কোনো ব্রাঞ্চে চলে যান। বাকি কাজ কার্ড ডিভিশনে দায়িত্বে থাকা অফিসার ই আপনাকে দেখিয়ে দেবে। এই কার্ডের পাবার জন্য ব্যাংক এশিয়ার কোনো একাউন্ট হোল্ডারও হতে হবে না।

কার্ডের জন্য আবেদন ফর্ম পাবেন অনলাইনে, এই লিঙ্কে http://www.bankasia-bd.com/download/Shadhin-Card%20Application-Form.pdf

স্বাধীন মাস্টার কার্ড দিয়ে কি কি সুবিধা পাওয়া যাবে?

১। ব্যাংক এশিয়া “স্বাধীন” মাস্টারকার্ড একটি ডুয়েল কারেন্সি কার্ড। আপনি বাংলাদেশি “টাকা” এবং ইন্টারন্যাশনাল “USD” কারেন্সী তে লেনদেন করতে পারবেন। এখানে উল্লেখ যে, আপনি ফরেন কারেন্সীতে কোনো লেনদেন করতে চাইলে প্রথমে আপনার পাসপোর্ট থাকা আবশ্যক এবং সেটা ব্যাংক থেকে এন্ডোর্সমেন্ট করিয়ে তারপর ই আপনি “USD” কারেন্সী তে লেনদেন করতে পারবেন।

২। মাস্টারকার্ড লোগো সম্বলিত যেকোনো মার্কেটপ্লেস যেমন upwork.com, freelancer.com fiverr.com থেকে আপনার ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় করা অর্থ এই কার্ডের মাধ্যমে দেশে আনতে পারবেন।

৩। আপনার আয়কৃত অর্থের ৭০% আপনি ফরেন পার্টে খরচ করতে পারবেন। যেমন- আপনি ফাইভারে কাজ করেন। সেখান থেকে আপনার আয় ১০০ ডলার। আপনি এই ১০০ডলার ব্যাংক এশিয়া “স্বাধীন” মাস্টারকার্ড এর মাধ্যমে বাংলাদেশে আনলেন। এখান থেকে আপনি সর্বোচ্চ ৭০ডলার USD পার্টে খরচ করতে পারবেন একং ৩০ডলার সমমূল্যের টাকা ১ ডলার = ৮০টাকা হিসেব করলে ২৪০০টাকা। যদিও এখন ডলার রেট ৮৩-৮৫টাকা) বাংলাদেশ থেকে তুলতে পারবেন।

৪। আপনি চাইলে পুরো টাকাই বাংলাদেশ থেকে তুলতে পারবেন। এ ব্যাপারে কোনো বিধি নিষেধ নেই। কিন্ত USD কারেন্সী থেকে কেনাকাট করলে তা আয়কৃত অর্থের ৭০% এর বেশি করা যাবে না।

৫। সব ধরনের ATM মেশিন থেকে টাকা উত্তোলন করা যাবে।

৬। দেশে এবং দেশের বাইরে ATM এবং POS মেশিনের মাধ্যমে টাকা উত্তোলন এবং পেমেন্ট দেয়া যাবে।

৭।  ই-কর্মার্স এবং অনলাইনে সব ধরনের কেনাকাটা (বাংলাদেশ এবং আন্তর্জাতিক)

৮। কার্ডে মাইক্রোচিপ সংযুক্ত থাকবে যা, ডাটা এবং সিকিউরি এনশিওর করবে।

৯। টাকা জমা, পেমেন্ট আসা এবং টাকা উত্তোলন সহ প্রতিবার ট্রানজেকশনে SMS এলার্ট আসবো মেবাইলে।

১০। ইন্টারনের ব্যাংকিং সুবিধা।

১২। ২৪ঘন্টা কল সেন্টার সার্ভিস।

১৩। মাস্টারকার্ডের এসব ডেবিট ও ক্রেডিট কার্ডে বাড়তি কিছু সুযোগ-সুবিধা রয়েছে। যেমন ডুয়েল কারেন্সি কার্ড, কার্ড চেক, ডাবল ক্রেডিট শিল্ড প্রিমিয়াম, ট্র্যানজেকশন অ্যালার্ট (লেনদেন করা মাত্রই তা এসএমএসের মাধ্যমে জানানো), ফ্রি এসএমএস সার্ভিস, ৪৫ দিন পর্যন্ত ইন্টারেস্ট ফ্রি ট্র্যানজেকশন (কেনাকোটা ও চেকের মাধ্যমে অর্থ উত্তোলনে কোনো সুদ দিতে হবে না), ই-স্টেটমেন্ট, অটো ডেবিট ফ্যাসিলিটিজ বা স্বয়ংক্রিয়ভাবে অর্থ জমা দেওয়া,  ফ্রি বিনামূল্যে সাপ্লিমেন্টারি কার্ড প্রাপ্তি, ই-ফান্ড ট্রান্সফার, বিইএফটিএনের মাধ্যমে ক্রেডিট কার্ডে রিপেমেন্ট এবং জীবন বীমা সুবিধা।

১৪। বিদেশ থেকে রেমিট্যান্স আসার ৩(তিন) মাসের মধ্যে যদি গ্রাহকের মৃত্যু হয় তাহলে এককালীন ৫০,০০০ (পঞ্চাশহাজার) টাকা প্রাপ্তির সুবিধা পাবে গ্রাহকের বেনিফিশিয়ারি|

ব্যাংক এশিয়া স্বাধীন মাস্টারকার্ড সম্পর্কিত কিছু প্রশ্নে ও উত্তর

১। আমি কি আমার পেওনিয়ার অ্যাকাউন্ট থেকে স্বাধীন কার্ডে ফান্ড ট্রান্সফার করতে পারবো?
– হ্যাঁ আপনি ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে ডলার ট্রান্সফার করতে পারবেন।

২। কিভাবে পেওনিয়ার অ্যাকাউন্ট এর সাথে স্বাধীন কার্ডকে লিঙ্ক করবো?
– ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে স্বাধীন -পেওনিয়ারনার মেনুটি আপনার পেওনিয়ার অ্যাকাউন্ট ভেরিফিকেশন করে আপনার স্বাধীন কার্ডকে নিবন্ধন / লিঙ্ক করতে পারেন।

৩। ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ কোথায় পাবেন?
– আপনি এটি Google Play Store এবং Apple App Store থেকে ডাউনলোড করতে পারবেন।

অ্যাপটি ব্যাবহারের বিস্তারিত গাইডলাইন পাবেন এই লিঙ্কে http://www.bankasia-bd.com/download/Shadhin&Payoneer-Integration-Process.pdf


৪। কিভাবে ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ নিবন্ধন করবেন?
– নিবন্ধন উপর আলতো চাপুন। আপনার ইন্টারনেট ব্যাংকিং গ্রাহক আইডি ইনপুট করুন (গ্রাহক আইডি আপনাকে স্বাধীন কার্ড স্বাগত প্যাক দিয়ে সরবরাহ করা হবে), শর্তাবলী এক্সেপ্ট করুন এবং আমি সম্মত হয়ে আলতো চাপুন (এটি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরটিতে একটি যাচাইকরণ কোড পাঠাবে)। যাচাই কোড ইনপুট করুন এবং সাবমিট করুন।

৫। ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ দিয়ে কিভাবে ব্যালেন্স চেক করবো?
এজন্য ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপটিতে লগইন করুন। স্বাধীন-পেওনিয়ারর মেনু নির্বাচন করুন। আপনি সেখানে ” View Payoneer Balance ” মেনু পাবেন। ঐ অপশনটি নির্বাচন করুন এবং আপনি আপনার Payoneer ব্যালেন্স দেখতে পারেন।

৬। কিভাবে পেওনিয়ার অ্যাকাউন্ট থেকে স্বাধীন কার্ডে ফান্ড হস্তান্তর করবেন?
– লগইন ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ। শাহীন-পেনিনার মেনু নির্বাচন করুন। আপনি সেখানে ” Payoneer Payment ” মেনু পাবেন। Payoneer Payment নির্বাচন করুন এবং পরিমাণ, মন্তব্য, অ্যাপ পাসওয়ার্ড দিয়ে সাবমিট করুন। আপনি কয়েক সেকেন্ডের মধ্যে একটি লেনদেন কনফরমেশন দেখতে পাবেন।

৭।  স্বাধীন কার্ডে ফান্ড ট্রান্সফার হতে কতো সময় লাগবে?
– আপনি যদি ব্যাংকিং ঘন্টা (10:00 AM-4: 00 PM) এর মধ্যে ফান্ড ট্রান্সফার করতে দেন তবে তা স্বাধীন কার্ডে একই দিনে জমা হবে। লেনদেন ঘন্টা বাইরে এবং ছুটির দিন ফান্ড ট্রান্সফার করতে দিলে তা পরবর্তি ব্যাংকিং আওয়ারে জমা হবে।

৮। কার্ড এবং ফান্ড ট্রান্সফার সংক্রান্ত সমস্যায় কোথায় যোগাযোগ করবো?
কল সেন্টার: 16205 বা 09617016205

আশাকরি আপনারা স্বাধীন মাস্টার কার্ড সম্পর্কে পরিস্কার ধারনা পেয়েছেন। আরো কোনো তথ্য জানার থাকলে সরাসরি ব্যাংকে না গিয়ে আপনারা ব্যাংক এশিয়ার হনলাইন নাম্বারেও যোগাযোগ করতে পারেন। লেখাটি সম্পর্কে আপনার মতামত জানাতে ভুলবেন না। কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *