অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শেখার সেরা ১২ ওয়েবসাইট

android app development

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট নিয়ে যাদের আগ্রহ আছে কিন্তু বিভিন্ন কারনে কোন ট্রেনিং সেন্টার বা প্রতিষ্ঠান থেকে শিখতে পারছেন না, তারা সহেজেই অনলাইনে বিনামূল্যে শিখতে পারে। এখনকার সময়ে ইন্টারনেট সার্চ করেই খুঁজে পাওয়া সম্ভব অনেক কিছু। এমন কি খুঁজে পাওয়া সম্ভব কীভাবে ফ্রিতে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শেখা যায়। তবে, অ্যাপ ডেভেলপমেন্ট শেখার সঠিক রিসোর্চ খুঁজে পাওয়া সব সময় সহজ নয়। তাই এখানে এমন কিছু ওয়েবসাইটের সন্ধান দিচ্ছি, যেগুলোর টিউটোরিয়াল থেকে আপনিও হতে পারেন একজন দক্ষ অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার।

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শেখার ১২টি ওয়েবসাইট

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট বা অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট কোথায় শিখবেন, কিভাবে শিখবেন, অ্যাপস ডেভেলপ করার জন্য কি কি জানতে হয় ইত্যাদি নানান প্রশ্ন ভীড় করে আগ্রহীদের মনে। চাইলে সহজেই এ প্রশ্নগুলোর উত্তর নিজে নিজেই জেনে নিতে পারেন। অনেকগুলো রিসোর্স সাইট আছে যেগুলো ফলো করে অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট এর প্রক্রিয়া সম্পর্কে জানা যাবে সহজে চমৎকারভাবে। এ্যাড্রয়েড যেহেতু জাভা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নির্ভর তাই আপনার যদি জাভা সম্পর্কে বেসিক জ্ঞান থাকে তাহলে এসব সাইট থেকে সহজেই শিখতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক, ফ্রিতে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শেখার সেরা ১২টি ওয়েবসাইট সম্পর্কে।

 Android Developers

অ্যান্ড্রয়েড ডেভেলপার ওয়েবসাইটটি  অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের জন্য গুগলের  অফিসিয়াল ওয়েবসাইট। সাইটটি পরিচালন ও নিয়ন্ত্রণ করে অ্যান্ড্রয়েড অথিরিটি। এখানে নতুন অ্যান্ড্রয়েড ভার্সনের খবরা খবর এবং সব আপডেট পাওয়া যায়। এখানে স্ক্র্যাচ থেকে শুরু করে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শেখার জন্য সব ধরণের টিউটোরিয়াল রয়েছে। এমনকি, প্রতিটি বিষয়ের ডকুমেন্টেশনও রয়েছে এই ওয়েবসাইটে। প্রত্যেকটি টিউটোরিয়ালের আলাদা দিক-নির্দেশনা আপনাকে বিষয়টিকে ভালভাবে বুঝতে সহায়তা করবে। এমনকি, প্রথম স্টেজগুলোতেই সহজ টিউটোরিয়ালের পাশাপাশি কিছু অ্যাডভান্সড্ টিপস্ ও ট্রিকস্ থাকায় শুরু থেকেই আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট করতে পারবেন। এই ওয়েবসাইটটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং এর ক্ষেত্রে বিগিনার্সদের জন্য একটি পারফেক্ট ওয়েবসাইট। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এখানে অ্যান্ড্রয়েড এসডিকে (সফটওয়ার ডেভেলপমেন্ট কিট) সব কিছু নিয়ে বিস্তারিত বলা আছে ডকুমেন্টেশন আকারে। কোন ক্লাস কি কাজ করে, কোন ম্যাথডে কি কি প্যারামিটার পাস হয়, কোনটার কাজ কি, কিভাবে কাজ করে, উদাহরণসহ বিস্তারিত বলা আছে। অ্যাপ ডেভেলপমেন্ট শেখার জন্য প্রয়োজনীয় সব কিছু এখানে বিদ্যমান।

http://developer.android.com/training/basics/firstapp/index.html

Tutorials Point

টিউটোরিয়াল পয়েন্ট সাইটটি অ্যাপ ডেভেলপমেন্ট শেখার জন্য একটি সেরা ওয়েব সাইট। নতুন শিক্ষার্থীদের জন্য এটা উপযুক্ত। এখানে টিউটোরিয়ালগুলো ধারাবাহিক ভাবে দেওয়া আছে যা দেখে সহযেই যে কেই শিখতে পারে।

Https://www.tutorialspoint.com/Android/index.htm

Core Servlets Android Tutorials

এই ওয়েবসাইটটি আপনাকে বিভিন্ন বিভাগ ভাগ করে অ্যান্ড্রয়েড টিউটোরিয়াল সরবরাহ করে। প্রত্যেকটি বিভাগেই রয়েছে অনুশীলন এবং প্রতিটি অনুশীলনের রয়েছে উদাহরণ এবং সমাধান। ওয়েবসাইটের উল্লিখিত হিসাবে এটিকে সুবিন্যস্ত অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট কোর্স হিসাবে বলা হয়।

এই অ্যান্ড্রয়েড টিউটোরিয়াল দিয়ে শুরু করতে, আপনাকে অবশ্যই জাভা প্রোগ্রামিং এর উপর সর্বনিম্ন জ্ঞান থাকতে হবে। তবে এতে চিন্তার কিছু নেই কারণ এই ওয়েবসাইটটি আপনাকে জাভা প্রোগ্রামিং শেখার জন্য জাভা প্রোগ্রামিং টিউটোরিয়ালও প্রদান করে।

Android Tutorials by Vogella

ওয়েবসাইটটি আপনাকে অ্যান্ড্রয়েড ভিডিও টিউটোরিয়ালগুলোর বেসিক থেকে শুরু করে এ্যাডভান্সড বিষয় নিয়ে আলোচনা করে। প্রতিটি বিষয় উদাহরণ এবং কোড স্নিপট দিয়ে ভালভাবে ব্যাখ্যা করা হয়। এটি আপনার অ্যান্ড্রয়েড অ্যাপটি পরীক্ষা করার জন্য IDE ইনস্টল করার প্রথম থেকে ব্যাখ্যা করে।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের ক্ষেত্রে নতুনদের জন্য এটি দারুণ একটি ওয়েবসাইট। বেসিক থেকে শুরু করে অ্যাডভান্স লেভেল পর্যন্ত অ্যান্ড্রয়েড টিউটোরিয়ালের  বিশাল কালেকশন রয়েছে Vogella-এর। প্রতিটি টিউটোরিয়াল অত্যন্ত ভালভাবে লেখা এবং অসাধারণ কোড এক্সাম্পল ও অধিকতর রিসোর্সের জন্য লিঙ্ক প্রদান করা হয়।

http://www.vogella.com/tutorials/android.html

Mobile Development Code Tutorials by Envato Tuts+

 মোবাইল টিউটস+ অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের জন্য অনুপ্রেরণা এবং তথ্যের বিস্তৃত রিসোর্স। “Envato” নেটওয়ার্কে অংশ হিসাবে এরা মোবাইল ডেভেলপমেন্ট সংক্রান্ত কিছু সেরা কন্টেন্ট ইন্টারনেটে সরবরাহ করে। এক্সপেরিয়ান্সড ডেভেলপার কিংবা বিগিনারদের জন্য অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টে বিনামূল্যে টিউটোরিয়ালের একটি বিশাল সংগ্রহ রয়েছে এই ওয়েবসাইটটিতে। যদি আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে চান কিংবা আপনার দক্ষতা বাড়াতে চান, তাহলে এই অনলাইন রিসোর্সটি আপনার জন্য একটি গ্রেট স্টার্টিং পয়েন্ট হতে পারে।

https://code.tutsplus.com/categories/mobile-development

Android Tutorials by Java Code Geeks

নামটি দেখে মনে হতেই পারে ওয়েবসাইটটি শুধুমাত্র জাভা প্রোগ্রামিং টিউটোরিয়াল প্রদান করে। যেহেতু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং জাভাতে সম্পন্ন করা হয় তাই এটি বিনামূল্যে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট টিউটোরিয়ালও প্রদান করে। ওয়েবসাইটটি আপনাকে অ্যান্ড্রয়েড অ্যাপকে প্রারম্ভিক এবং সহজ পদ্ধতিতে প্রোগ্রামিং করাতে সহায়তা করে। সবগুলো টিউটোরিয়াল কমপ্লিট করার পর আপনি স্ক্র্যাচ থেকে আপনার নিজের অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট করতে পারবেন।

http://www.javacodegeeks.com

AndroidHive | Android Tutorial for Beginners


ভারতীতের সুবিখ্যাত ডেভেলপার রাভি তামাডা এ সাইট বানিয়েছেন। এতে রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট ধাপে ধাপে শেখার চমৎকার টিউটোরিয়াল। এ ওয়েবসাইটটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে সব টিউটোরিয়ালের সোর্স কোড দিয়ে দেওয়া হয়, যা সম্পূর্ণ ফ্রি এবং নিজের প্রোজেক্টেও ব্যাবহার করতে পারবেন। অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো- যেমন, ম্যাটেরিয়াল ডিজাইন, ডাটাবেজ নিয়ে কাজ করা, সার্ভার ও অ্যাপের মধ্যে কাজ করানো ইত্যাদির চমৎকার ও সহজবোধ্য টিউটোরিয়াল রয়েছে এতে।

Made in Android

এটি আরেকটি ভালো ওয়েব সাইটটি। এখানে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট এর বিভিন্ন বিষয়ে টিপস, ট্রিক্স ও টিটোরিয়াল পাবলিশ করা হয়। এটা যেকোন  লেভেলের শিক্ষার্থীদের কাছেই  উপযুক্ত।

http://www.madeinandroid.net/

Android Example

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট এর এ্যাডভান্স ফিচার ও ফাংশন শিখতে চাইলে এই সাইটটি সেরা ওয়েব সাইটের মধ্যে একটি। এটাতে বিষয় ভিত্তিক আলোচনা করা হয় এবং ধাপে ধাপে উদাহরণসহ দেখানো হয়।

https://androidexample.com/

 Android Begin

মধ্যম মানের থেকে অভিজ্ঞ কোডারদের জন্য এটি উপযুক্ত। এই ওয়েব সাইটে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট এর যাবতিয় বিষয় নিয়ে আলোচনা করা হয়।

https://www.androidbegin.com/

mkyong.com

প্রোগ্রামিং ও অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্য একটি নির্ভরযোগ্য রিসোর্স হচ্ছে এম কে ইয়ং- এর তৈরি এমকে ইয়ং ডটকম সাইটটি। অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের মৌলিক বিষয়গুলো, ডিজাইন, এক্সএমএল শেখার জন্য মানসম্মত উদাহরণ ও সহজ ভাষায় সাজানো হয়েছে টিউটোরিয়ালগুলো। এ সাইটে সহজবোধ্য ও সহজেই দরকারি টিউটোরিয়াল হাতের নাগালে পাওয়ায়র কারনে ডেভেলপারদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

http://mkyong.com/

Stack Overflow

স্ট্যাক ওভারফ্লোর হচ্ছে প্রোগ্রামার ও ডেভেলপারদের কাছেই জন্প্রিয় একটি পোর্টাল। মূলত এটি একটি কোডিং সংক্রান্ত সমস্যা নিয়ে প্রশ্ন-উত্তর টাইপের সাইট। কোনো প্রোগ্রামার তার প্রোগ্রাম বা ডেভেলপমেন্ট সম্পর্কিত প্রশ্ন করতে পারবেন এখানে। অভিজ্ঞ ডেভেলপাররা সেসব প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। অ্যাপ ডেভেলপের করার সময় নবীনরা যেসব সমস্যার মুখোমুখি হন তা নিয়ে নিয়ে প্রশ্ন করতে পারবেন। কোনো কমন সমস্যা লিখে সার্চ দিলেও সেটির জবাবও বেশিরভাগ সময়ই এ সাইটে সহজেই পাওয়া যায়।

https://stackoverflow.com/

আপনি উপরের যে কোনো ওয়েবসাইট থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপ শিখতে পারেন। কিন্তু এর জন্য আপনাকে অনেক সময় দিতে হবে। ওয়েবসাইটগুলোতে টিউটোরিয়ালের সাথে সোর্স কোড, প্র্যাকটিস এবং একই সাথে প্রবলেম সলভ দেওয়া আছে। যার ফলে আপনি খুব সহজেই আয়ত্ত করতে পারবেন। আর এর ফলে আপনি হয়ে যেতে পারবেন একজন অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার এবং ডেভেলপ করতে পারবেন আপনার প্রথম অ্যান্ড্রয়েড অ্যাপ একদম শুরু থেকে। তাই আর দেরি না করে আজই শুরু করে দিন অ্যাপ ডেভেলপমেন্ট।

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *