অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শেখার সেরা ২১টি ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার সেরা ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শিখতে চান কিন্তু শেখার সঠিক গাইডলাইন পাচ্ছেন না তাদের জন্য গ্রাফিক্স ডিজাইন এর এই টিউটোরিয়াল সেরা ২১ টি ওয়েবসাইট লিংক শেয়ার করা হলো। আশা করি, এই সাইট গুলোর মাধ্যমে সঠিক অধ্যবসায়ের মাধ্যমে আপনি ঘরে বসেই হয়ে উঠতে পারবেন একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার।

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন কতটা জনপ্রিয় তা বলার অপেক্ষা রাখে না। এমনকি অনলাইনে গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা ক্রমেই বেড়েই চলছে। চাকরি কিংবা অনলাইন মার্কেটপ্লেসে থেকে শুরু করে সর্বক্ষেত্রে একজন ভাল মানের গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা প্রচুর। অনলাইন মার্কেটপ্লেসগুলোতে তুলনামূলকভাবে গ্রাফিক্স ডিজাইনের প্রজেক্টের মূল্য অনেক বেশি। এছাড়া একজন গ্রাফিক্স ডিজাইনার দেশি যে কোনো প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকরি করতে পারেন। কিন্তু অনেকে চাইলেও সময়ের অভাবে বা আর্থিক সংকটের কারনে কোন প্রতিষ্ঠানে বা ট্রেনিং সেন্টারে গিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখা সম্ভব হয়ে ওঠে না। যারা গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাদের জন্য অনলাইনে অনেক টিউটোরিয়াল সাইট আছে। তবে ভালোমানের ওয়েবসাইট খুঁজে পেতে আপনার কিছুটা বেগ পেতে হতে পারে। তাই সেই সমস্ত ভাই ও বোনদের জন্য আমি ব্যক্তিগতভাবে অনলাইনে খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য নিচের কয়েকটি ভালোমানের ওয়েবসাইটকে আপনাদের জন্য সাজেস্ট করছিঃ

স্ম্যাশিং ম্যাগাজিন: স্ম্যাশিং ম্যাগাজিন হল ইন্টারনেট ভিত্তিক একটি ওয়েবসাইট এবং ইবুক পাবলিশার। এখানে ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন এবং গ্রাফিক্স ডিজাইন থেকে শুরু করে বিভিন্ন বিষয়ের উপর   হাজার হাজার এডিটোরিয়াল কন্টেন্ট এবং প্রোফেশনার রিসোর্স রয়েছে। স্ম্যাশিং ম্যাগাজিন ওয়েবসাইটটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইনারদের জন্য অত্যন্ত জনপ্রিয় একটি নির্ভরযোগ্য সাইট।

ওয়েব: http://www.smashingmagazine.com/

পি এসডি টুটস : যারা গ্রাফিক্স ডিজাইনের সঙ্গে জড়িত তারা ‘টুটসপ্লাস’-এর নাম শোনেনটি এটি  অবিশ্বাস্য। টুটসপ্লাসের ওয়েব সাইটের একটি সাবডোমেইন পিএসডি টুটস। এতে টিউটোরিয়ালের পাশাপাশি অনেক রিসোর্স, ইন্সপিরেশন বা অনুপ্রেরণামূলক তথ্য রয়েছে। পিএসডি টাট+ হচ্ছে ফটোশপ ভিত্তিক অন্যতম আরো একটি জনপ্রিয় সাইট। সম্পূর্ণ ওয়েবসাইটটি ফটোশপ এর উপর নির্ভর করে সাজানো হয়েছে।

যারা গ্রাফিক্স ডিজাইন করেন বা করতে আগ্রহী তারা সকলেই কম বেশি এনভাটো মার্কেটপ্লেস নাম শুনেছেন। এনভাটো হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন সর্ম্পকিত যাবতীয় পণ্য বিক্রয় করার ওয়েবসাইট বা মার্কেটপ্লেস। কিন্তু এনভাটো শুধু গ্রাফিক্স পণ্য কেনা বেচার মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রাখেনি। বরং বিশ্বজুড়ে যাতে ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার তৈরী করা যায় তার জন্য এনভাটো টাটস প্লাস নামে একটি ওয়েবসাইট তৈরী করেছে যেখানে বিশ্বের নামকরা সফল ডিজাইনারা নতুনদের বিভিন্ন আর্টিকেল ও ব্লগপোষ্টের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন। আর এই ওয়েবসাইটটির সবচেয়ে বড় সুবিধা হলো গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত আপনার যে কোন সমস্যা নিয়ে পোষ্ট করলে অভিজ্ঞ ডিজাইনার আপনাকে সাহায্য করতে সব সময় প্রস্তুত রয়েছেন।

ওয়েব: http://psdtuts.com/

ফুয়েল ব্রান্ড নেটওয়ার্ক: ফুয়েল ব্রান্ড নেটওয়ার্ক ওয়েব ডিজাইনিং এর জন্য একটি ভালো ওয়েবসাইট। এখানে ওয়েব ডিজাইন সংক্রান্ত বিভিন্ন আপডেট, টুলস,খবরাখবর দেওয়া হয়।

ওয়েব: http://www.fuelbrandnetwork.com/

সিক্স রিভিশনস: স্ম্যাশিং ম্যাগাজিনের মতই আরেকটি ওয়েবসাইট হল সিক্স রিভিশনস ।এই ওয়েবসাইটটি স্ম্যাশিং নেটওয়ার্কের মত ফটোশপ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সেবা প্রদান করে থাকে।

ওয়েব: http://sixrevisions.com/

গ্রাফিক্স ডিজাইনার টিপস : গ্রাফিক্স ডিজাইন এর টিপস এবং অনলাইন প্রশিক্ষণের জন্য এর জন্য এই ওয়েবসাইটটি অনেক জনপ্রিয়। সবাই যাতে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারে এ লক্ষ্যকে সামনে রেখে Stephen Looney নামের একজন নামকরা গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি তৈরি করেন। Stephen Looney তার স্কুল জীবনেই গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিতি লাভ করেন। কর্মজীবনের প্রথম দিকে তিনি নিউ ইয়র্ক ভিত্তিক একটি বিজ্ঞাপন সংস্থাতে জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেন। তিনি এপর্যন্ত গ্রাফিক্স নিয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা তিনি এই ওয়েবসাইটটির মাধ্যমে সবার সামনে তুলে ধরেন।

এছাড়া গ্রাফিক্স ডিজাইনের প্রতিটি ক্ষুদ্র বিষয় নিয়েও এই ওয়েবসাইটটিতে রয়েছে প্রচুর আর্টিকেল এবং টিউটোরিয়াল।

ওয়েব: http://graphicdesignertips.com/

আবদুজিডো : এটি ব্লগ ডিজাইন করার জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট বা ব্লগ। এতে কিভাবে ব্লগ ডিজাইন করতে হয় সে সংক্রান্ত অজস্র টিউটোরিয়াল ও টিপস রয়েছে। এটি একটি ডিজাইন ব্লগ। ওয়েবসাইটটির বিশেষত্ব হলো এখানে যে কোন বিষয়ে টিটোরিয়াল ষ্টেপ বাই ষ্টেপ করে দেখানো হয়। যার ফলে যারা একদম নতুন তাদেরও বুঝতে কোন সমস্যা হবার কথা নয়।

ওয়েব: http://abduzeedo.com/tutorials

লুন ডিজাইন: ফটোশপ ও ইলাস্ট্রেটরের ভালোমানের টিউটোরিয়াল পেতে এবং এ সুন্দরভাবে ডিজাইন শেখার জন্য এটি একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। ড্রইং এবং গ্রাফিক্স ডিজাইনের প্রতি চরমভাবে আসক্ত কাইলুন নামের মালেশিয়ান একজন গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। কাইলুন নিজেও অনেক বছর ধরে এনভাটো মার্কেটপ্লেসে কাজ করে আসছেন। লুন ডিজাইনে সম্পূর্ণ নতুন একজন ডিজাইনারকে কিভাবে একজন প্রফেশনাল ডিজাইনারে পরিণত করা যায়, তার জন্য রয়েছে সিরিজ টিউটোরিয়াল।

ওয়েব: http://kailoon.com/

ফটোশপ স্টার : অনেক পুরনো একটি ওয়েবসাইট এটি। বহু বছর ধরে ভালো টিপস দিয়ে যাচ্ছে এই ওয়েবসাইটটি। গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়ালের পাশাপাশি এখানে অনেক প্রয়োজনীয় রিসোর্স সরবরাহ করা হয়।

ওয়েব: http://www.photoshopstar.com/

দ্য ফটোশপ রোড ম্যাপ : গ্রাফিক্স ডিজাইনের সেরা টিউটোরিয়াল পেতে এই সাইট অনন্য। টিউটোরিয়ালের পাশাপাশি বই, ফন্ট, টুলসসহ বিভিন্ন রিসোর্স পাওয়া যায় এখানে।

ওয়েব: http://www.photoshoproadmap.com/

ফটোশপ টিউটর : এটি অনলাইন ভিত্তিক টিউটোরিয়াল ও রিসোর্সের জন্য আরেকটি অন্যতম ওয়েবসাইট। ওয়েব: http://www.pstut.info/

ওয়েব ডিজাইনার লেজার : ওয়েব ডিজাইনার লেজার একটি গ্রাফিক্স সংক্রান্ত ব্লগসাইট। প্রোফেশনাল মানের ওয়েব ডিজাইনাররা এই ব্লগে লিখে থাকেন।

ওয়েব: http://webdesignledger.com/

ফটোশপ লেডি (Photoshop Lady) : ওয়েবের ভুবন থেকে সবচেয়ে সেরা কিছু টিউটোরিয়াল সংগ্রহ করে একসঙ্গে রাখা হয়েছে ফটোশপ লেডি ওয়েব সাইটটিতে। এসব টিউটোরিয়াল একসঙ্গে পড়া ও দেখার সুবিধা আপনি পাবেন। এছাড়া ফটোশপলেডি-তে ডিজাইনাররা একাউন্ট তৈরি করার মাধ্যমে বিভিন্ন টিউটোরিয়াল নিজের ব্যবহারের জন্য সেভও করে রাখতে পারবেন।

ওয়েব: http://www.photoshoplady.com

কম্পিউটার আর্টস : কম্পিউটার আর্টস যুক্তরাজ্যের একটি জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন ম্যাগাজিন। ১৫ ডলারের এই ম্যাগাজিনটির কিছু অংশ সাইটটি থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

ওয়েব: http://www.computerarts.co.uk/tutorials

দ্য বেস্ট ডিজাইনস: বেস্ট ডিজাইনস ওয়েব ডিজাইনিং এর জন্য একটি অন্যতম ওয়েবসাইট। ওয়েব: http://www.thebestdesigns.com/

ওয়েব ডিজাইন ওয়াল : ডিজাইন ইন্সপায়রেশন, ডিজাইন ট্রেন্ডস ও টিউটোরিয়ালের জন্য খুব জনপ্রিয় সাইট।

ওয়েব: http://www.webdesignerwall.com/tag/photoshop-tutorials/

ভার্লিস ব্লগ : ভার্লিস ব্লগ একটি জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন ব্লগ। ওয়েব, হোম ও গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজনীয় অনেক টিউটোরিয়াল এই ওয়েবসাইটে রয়েছে।
ওয়েব: http://veerle.duoh.com/

ফোলিও ফোকাস: ফোলিও ফোকাস পোর্টফোলিও ডিজাইনারদের জন্য একটি অসাধারণ ওয়েবসাইট। অসাধারণ পোর্টফোলিও সাইটগুলোর গ্যালারি হল এই ওয়েবসাইটটি।
ওয়েব: http://foliofocus.com/

ব্লগ ডিজাইন হিরোস: ব্লগ ডিজাইন হিরোস ও ফোলিও ফকাস এরা একই নেটওয়ার্কের আওতাভুক্ত। দুইটা সাইট খুবই জনপ্রিয়।

ওয়েব: http://blogdesignheroes.com/

টিউটোরিয়াল৯ (Tutorial9) : এ সাইটটিতে আছে বিপুল সংখ্যক ফটোশপ টিউটোরিয়াল। একেক টিউটোরিয়ালে ফটোশপ দিয়ে একেকটি কাজ করা শেখানো হয়ছে। প্রতিটি টিউটোরিয়ালে আছে ধাপে ধাপে নির্দেশনা, সঙ্গে আছে প্রচুর পরিমাণে স্ক্রিনশট এবং বিভিন্ন কাজ করতে ফটোশপের যেসব বাটন টিপতে হবে বা মেন্যু ব্যবহার করতে হবে তাদের ছবিও। এখানেই শেষ নয়। প্রতিটি টিউটোরিয়ালের সাথে দেয়া আছে একটি করে ভিডিও যাতে দেখানো হয়েছে কিভাবে ঐ নির্দিষ্ট কাজটি ফটোশপ ব্যবহার করে করা হল।

ওয়েব: http://www.tutorial9.net/category/tutorials/photography-tutorials/

গুড টিউটোরিয়ালস (Good-Tutorials) : উপরে যেসব টিউটোরিয়ালের কথা আলোচনা করলাম সেগুলো থেকে গুড টিউরোরিয়ালস’ কিছটা স্বতন্ত্র। এখানে ফটোশপ ব্যবহার করে কিভাবে নির্দিষ্ট ইফেক্ট তৈরি করা যাবে তার ওপর নয়, বরং জোর দেয়া হয়েছে ফটোশপ কি, এর কাজ কি, কিভাবে এটি ব্যবহার করতে হয়, এসব দিকের ওপর। অর্থাৎ এটি যতটা না টিউটোরিয়াল তার চাইতে বেশি একটি প্রাগত গাইড। তার মানে এই নয় যে এখানে ধাপে ধাপে কোনো টিউটোরিয়াল দেখানো হয়নি। যেমন, এতে আছে “Create a Photoshop Action for Screenshots”  ধরনের কয়েকটি টিউটোরিয়াল, যেগুলোর সাহায্যে আপনি ফটোশপ ব্যবহারে সময় ও শ্রমের সাশ্রয় করতে পারবেন।

ওয়েব : http://www.good-tutorials.com/

গ্রাফিক্স ডিজাইন করতে কেমন কনফিগারেশনের কম্পিউটার কিনবেন? ল্যাপটপ নাকি ডেক্সটপ কিনবেন?

লুক্সা (Luxa) : লুক্সা নিজেকে দাবি করে ফটোশপ শিল্পীদের সামাজিক শিক্ষণের সাইট (social learning site for Photoshop artists) হিসেবে। এতে আছে টিউটোরিয়াল, ভিডিও এবং ডিজাইন সংক্রান্ত অনেক পোস্ট। ইউজাররা ভিডিও এবং টিউটোরিয়ালের জন্য অনুরোধ পাঠাতে পারে এবং একজন আরেকজনের সঙ্গে টিউটোরিয়াল বা ভিডিও ভাগাভাগি বা বিনিময় করতে পারে। লুক্সা থেকে সর্বোচ্চ সুবিধা নেয়ার জন্য আপনাকে এর সদস্য হতে হবে। সদস্য হওয়ার প্রক্রিয়াটি একটু জটিল, তবে একবার সদস্য হয়ে গেলে এর নানারকম সুবিধা আপনাকে মুগ্ধ করবে। এখানে এক ধরনের ভোটিং সিস্টেমও আছে যার সাহায্যে সেরা টিউটোরিয়াল, সেরা ভিডিও ইত্যাদি নির্বাচন করা যায়। এছাড়াও লুক্সায় আছে ফটোশপ ব্রাশের এক বিশাল সংগ্রহ যেগুলোর সাহায্যে আপনি ফটোশপে সুন্দর সুন্দর ইফেক্ট তৈরি করতে পারবেন।

ওয়েব : http://luxa.org/

এডোবি ইলাস্ট্রেটরের প্রয়োজনীয় কীবোর্ড শর্টকাট

লেখাটিতে যে-সব ওয়েবসাইটের উল্লেখ করেছি এর বাইরেও ইন্টারনেটে আরও অনেক গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে সেগুলো থেকেও শিখতে পারেন।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *