কম্পিউটারের বিস্তারিত তথ্য জানবেন যেভাবে| সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি

কম্পিউটার সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি

বিভিন্ন হার্ডওয়্যার কম্পোনেন্টের সমন্বয়ে গঠিত হয় একটি পূর্ণাঙ্গ কম্পিউটার সিস্টেম। এগুলোর মধ্যে রয়েছে নানা ধরনের ডিভাইস যেমন: পাওয়ার সাপ্লাই ইউনিট, মাদারবোর্ড, প্রসেসর বা সিপিইউ, ভিডিও বা গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড, টিভি টিউনার কার্ড (অপশনাল), নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড (অপশনাল) প্রভৃতি তেমনি রয়েছে র্যাম, হার্ডডিস্ক ড্রাইভ, অপটিক্যাল ডিস্ক ড্রাইভ (সিডি/ডিভিডি-রম ড্রাইভ, সিডি/ডিভিডি রাইটার) প্রভৃতির মতো কিছু স্টোরেজ ডিভাইস। এদের সবই কম্পিউটার কেসের ভেতরে স্থাপিত হয়। আর বাইরে থেকে কি-বোর্ড, মাউস, স্ক্যানার (অপশনাল), মাইক্রোফোন ওয়েবক্যাম (অপশনাল) এর মতো ইনপুট ডিভাইস এবং মনিটর, প্রিন্টার, স্পিকার প্রভৃতির মতো আউটপুট ডিভাইস কম্পিউটার কোসের বিভিন্ন পোর্টে সংযুক্ত করে তৈরি করা হয় কম্পিউটার সিস্টেম।

সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি মাধ্যমে আপনি সহজে আপনার কম্পিউটারের এক্সটারনাল বা বাহির এর সিস্টেমের তথ্য এবং ইন্টারনাল সিস্টেম সম্পর্কে জানতে পারেন। ইন্টারনালি সিস্টেম ইনফরমেশনের সাহায্যে আপনি হার্ডওয়্যার রিসোর্স, কম্পোনেন্টস, সফটওয়্যার এনভায়রনমেন্ট, ইন্টারনেট সেটিংস, অফিস অ্যাপ্লিকেশনসসহ মূল্যবান বা গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে পারেন।

কম্পিউটার ব্যাবহার করার সময় বিভিন্ন প্রয়োজনে কম্পিউটারের বিভিন্ন তথ্য বা কম্পিউটার কন্ফিগারেশন সম্পর্কে জানার প্রয়োজন হয়। যেমন – কম্পিউটার কোন কোম্পানির তৈরি ?  কোন উইন্ডোজ অপারেটিং সিস্টেম এখন আপনার কম্পিউটারে চলছে ?  র‍্যাম কত ? নেটওয়ার্ক সিস্টেম অর্থাৎ, ইন্টারনেট ব্যবহার করে থাকলে সেটার আইপি এড্রেস এবং সেটা ক্যাবল নাকি ওয়াইফাই?

System Information ইউটিলিটি ব্যবহার করতে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন

১। প্রথমে Start Menu তে ক্লিক করে সার্চ ফিল্ডে “system” লিখলে দেখবেন “System Information” নামে টুলটি এসে পরবে। System Information নির্বাচন করুন।

২। System Information নির্বাচন করার পর লক্ষ্য করুন System Information নামে উইন্ডো প্রদর্শিত হয়েছে। এই উইন্ডোর ডান দিকের অংশে সিস্টেমের যাবতীয় তথ্যাদি প্রদর্শিত হবে। আগত উইন্ডোর বাম দিকের তালিকা হতে + চিহ্ন ক্লিক করলে সেটি বর্ধিত হবে। আগত বর্ধিত তালিকা হতে প্রয়োজনীয় হার্ডওয়্যার রিসোর্স, কম্পোনেন্ট, সফটওয়্যার এনভায়রনমেন্ট, ইন্টারনেট সেটিংসসহ ইত্যাদি বেশ কিছু আইটেমের সাব আইটেম হতে আপনি বিস্তারিত জরুরি তথ্য পাবেন। এভাবে আপনি আপনার ব্যবহৃত কম্পিউটারের সিস্টেম ইনফরমেশন খুব সহজেই জানতে পারবেন।

৩। এখানেই “System Summary” তে আপনার অপারেটিং সিস্টেম, প্রোসেসর এবং র‌্যাম ও বেসিক ইনপুট-আউটপুট ডিভাইস সম্পর্কে জানতে পারবেন।

৪। “Components” এ ক্লিক করলে আপনার কম্পিউটারের হার্ডওয়্যার ডিভাইস এর নামসহ তালিকা, ড্রাইভার লোকেশন ও আরও অনেক তথ্য দেখতে পারবেন।

এছাড়াও স্টার্ট মেনুর সার্চ বক্সে “msinfo32.exe” লিখে সার্চ করলেও same information টুলটি পেতে পারেন।

System Information ইউটিলিটি ব্যবহার নিম্নোক্ত বিষয়গুলো জানা যাবে:

১। কম্পিউটারের মডেল নম্বর
২। কম্পিউটারের সিরিয়াল নম্বর(Computer Serial Number)
৩। কম্পিউটারের উন্সটল করা র‌্যামের পরিমান
৪। কম্পিউটারের কনফিগারেশন (Computer Configuration)
৫। কম্পিউটারের প্রসেসর সম্পর্কে জানা যাবে
৬। কম্পিউটারের মডেল নম্বর(Computer Model Name)
৭। কম্পিউটারের প্রসেসর জেনারেশন (Processor Generation)
৮। আপনার কম্পিউটার কতো কোর (number of cores) এর তা জানা যাবে
৯। কম্পিউটারে ইন্সটল করা সফটওয়ারের যাবতীয় তথ্য জানা যাবে
১০। আপনার কম্পিউটার বায়োস ভার্শন
১১। আপনার কম্পিউটার ম্যানুফ্যাক্চার ডেট ব্ তৈরীর তারিখ জানা যাবে
১২। কম্পিউটার কোন কোম্পানির তৈরি
১৩। কোন উইন্ডোজ অপারেটিং সিস্টেম এখন আপনার কম্পিউটারে চলছে তা জানা যাবে
১৪। নেটওয়ার্ক সিস্টেম অর্থাৎ, আপনি ইন্টারনেট ব্যবহার করে থাকলে সেটার আইপি এড্রেস এবং সেটা ক্যাবল নাকি ওয়াইফাই।
১৫। কম্পিউটারের প্রোডাক্ট আইডি
১৬। র‌্যাম, হার্ড ড্রাইভ, গ্রাফিক্স কার্ড(graphics card), সাউন্ড কার্ড(sound cards), নেটওয়ার্ক এ্যাডাপ্টার (network adapter ) এবং সিপিইউ (central processing unit )সম্পর্কে জানতে পারবেন।
১৭। উইন্ডোজ ইন্সটল করার তারিখ। কম্পিউটার ট্রাবলশুটটিং করতে বা আপগ্রেড করতে অথবা ড্রাইভার ডাউনলোড বা অপগ্রেড করতে এবং নতুন সফটওয়্যার ইন্সটল করতেও অনেক সময় এসব তথ্য জানার দরকার হয়। আপনি আপনার কম্পিউটারের সিস্টেম সম্পর্কিত এসব তথ্য জানার জন্য উইন্ডোজের System Tools এর আওতাধীন System Information ইউটিলিটি ব্যবহার করতে পারেন।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *