ডট বিডি(.bd) ডোমেইন রেজিস্ট্রেশন | সার্ভার ও মালিকানা পরিবর্তন করার নিয়ম

Dot BD Domain Registration

অনেকেই জানতে চান কিভাবে com.bd ডোমেইন কিনবেন। চলুন দেখে নেই কয়েকটি সহজ ধাপে কিভাবে আপনি কম.বিডি (Dot BD Domain) ডোমেইন রেজিষ্ট্রেশন করতে পারেন। ডট বিডি হচ্ছে বাংলাদেশের টপ লেভেল ডোমেইন। ডোমেইন এক্সটেনশনের তালিকায় সবচেয়ে জনপ্রিয় হচ্ছে .com.bd এই এক্সটেনশন। বিশ্বের যে কোনও ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান একটি .bd ডোমেইন নিবন্ধন করতে পারে । ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে  ccTLD ( Country Code Top Level Domain) যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে।  আর  .com.bd এক্সটেনশন হচ্ছে ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd(অরগানাইজেশনের এর জন্য) .edu.bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের  ডোমেইন এক্সটেনশন রয়েছে । ডট কম ডট বিডি একটি ডোমেইন এর দাম দুই বছরের জন্য ২০০০ টাকা। ডট বিডি ডোমেইন কিনতে আপনাকে ভিজিট করতে হবে www.btcl.gov.bd এই ওয়েবসাইটে।

অনেকেই প্রয়োজন থাকা সত্ত্বেও ডট বিডি ডোমেইন রেজিস্ট্রেশন করা থেকে বিরত থাকেন তার কারন ম্যানুয়াল পদ্ধতিতে অফিসে গিয়ে রেজিস্ট্রেশন করার ঝামেলা এবং কোন অনলাইন কন্ট্রোল প্যানেল না থাকা। কিন্তু সম্প্রতি বিটিসিএল এসব সমস্যার সমাধানে পদক্ষেপ নিয়েছে এবং বর্তমানে ডট বিডি ডোমেইন এর রেজিস্ট্রেশন করা যাচ্ছে অনলাইনেই। এমনকি রেজিস্ট্রেশন করা ডোমেইন এর নেইমসার্ভার ও খুব সহজেই পরিবর্তন করা যাচ্ছে অনলাইন কন্ট্রোল প্যানেল থেকে। এই লেখায় নতুন ডোমেইন রেজিস্ট্রেশন এবং পুরাতন ডোমেইন রিনিউ এবং আপডেট করার উপায় সম্পর্কে লিখবো।

নতুন .বিডি ডোমেইন কিভাবে রেজিস্ট্রেশন করবেন?

১। প্রথমে আপনার কাঙ্খিত ডোমেইন Available আছে কিনা তা domainreg.btcl.com.bd ঠিকানায় গিয়ে চেক করুন। ডোমেইন Available থাকলে Sign in বা Sign Up করুন। না থাকলে অন্য ডোমেইন নেম সার্চ করতে পারেন।

২। Sign   up  করার পরে  Registration   Type সিলেক্ট করুন। Term  &  Condition  এ চেক মার্ক দিয়ে continue  করুন।

৩। এরপর প্রয়োজনিয় ইনফরমেশন ঠিকঠাক ভাবে পুরন করুন। এমন ইমেইল ও মোবাইল নাম্বার দিন যেটাতে আপনার এক্সেস আছে। এরপর Register এ ক্লিক করুন্।

৪। এরপর আপনার প্রোফাইলে  login করে Sidebar  এ  Domain  লিঙ্কে ক্লিক করে প্রোফাইল ( Technical,    billing,  admin contact ) আপডেট করুন।

৫। প্রয়োজনীয় কাগজপত্র যেমন, NID  document  (For    individual), TIN/Trade    License,  (For  company) অথবা  forwarding  letter (for Govt.) এ আপলোড করুন।

৬। অত:পর আপনার কাঙ্খিত ডোমেইনটি আপনার প্রোফাইলে  User  ID ও Password দিয়ে login করুন Domain>  Domain  Market>  Buy  Domain এ ক্লিক করুন এবং আপনার কাঙ্খিত ডোমেইন অর্ডার করুন।  যদি available থাকে, তবে দেখাবে- “Congratulation!   This   domain   is  available to buy.”

৭। অত:পর আপনার ডোমেইন এর হোস্টিং সার্ভারে DNS  উল্লেখ করুন।এবং নীচে ট্যারিফ চার্ট দেখে Order Now  এ অর্ডার করুন। এর মাধেমে আপনার ডোমেইন আবেদন সম্পূর্ণ হবে। অত:পর ডোমেইন আবেদন অনুমোদিত হলে ইনভয়েসের কপি আপনার ইমেইলে পাঠানো হবে। এবার ইনভয়েসে উল্লেখিত টাকা পরিশোধ করুন।

আপনার ডোমেইন রিকোয়েস্ট ম্যানুয়ালি চেক করে এপ্রুভ করবে বিটিসিএল। এপ্রুভ হলে একটি ইমেইল পাবেন পেমেন্ট করার নির্দেশনা সহ। টেলিটক মোবাইল দিয়ে পেমেন্ট করতে হয়। পেমেন্ট করার জন্য ১৫ দিন সময় থাকে, ঐ ১৫ দিনে অন্য কেউ একই ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবেনা।

কিভাবে ডোমেইন নেম রিনিউ করবেন? / কিভাবে আগের রেজিস্ট্রেশন করা ডট বিডি ডোমেইন রিনিউ বা ইনফরমেশন আপডেট করবেন ?

প্রথমে আপনার প্রোফাইলে লগইন করুন।

Domain >  Domain Market >  Search >  Select Your Domain Name তে গিয়ে আপনার Domain ক্লিক করুন।

এরপর নীচে Renew Option দেখতে পাবেন। এবার যে কয়বছরের জন্য রিনিউ করতে চান তা সিলেক্ট করে সাবমিট করুন।

এর ফলে invoice generate হবে এবং invoice এর কপি আপনার ইমেইল বা প্রোফাইলে পাবেন।

এবার invoice উল্লেখিত টাকা পরিশোধ করুন।

যেভাবে ডট বিডি (.bd) ডোমেইনের ফি পরিশোধ করবেন: (Payment Procedure Tips )

Bank Payment Procedure

ব্যাংকের মাধ্যমে টাকা জমা দিতে চাইলে Social Islami Bank Ltd. (SIBL) এর New Eskaton Road শাখায়  Invoice Print করে উল্লেখিত টাকা পরিশোধ করুন।  এর জন্য  এর ফটোকপি বিটিসিএল এর মগবাজার টেলিফোন ভবনের ৪০৭ নং রুমে জমা দিন।

Taletalk Payment Procedure

Prepaid Taletalk এর মাধ্যমে টাকা পরিশোধ করতে চাইলে  এর নির্ধারিত সময়ের আগে নীচের ধাপ দুটি অনুসরণ করতে হবে:

BTCL <SPACE> Invoice ID লিখে মেসেজটি সেন্ড করুন 16222 নম্বরে। মেসেজের রিপ্লেতে ৮ ডিজিটের একটি পিন নম্বর চলে আসবে। তারপর কনফর্ম করুন এভাবে:

BTCL< space >YES < space >8 digit  PIN number (provided at first message reply ) Send to 16222

টাকা পরিশোধের পর অটোমেটিক আপনার ডোমেইনি একটিভ হয়ে যাবে। এর পরে ওয়েব সাইটটি লাইভের জন্য হোস্টিং প্রোভাইডারের সাথে যোগাযোগ করুন।

পেমেন্ট সম্পন্ন হলে ডোমেইন স্বয়ংক্রীয় ভাবে সক্রিয় হয়ে যাবে এবং আপনি কন্ট্রোল প্যানেল এ লগিন করে নেমসার্ভার এবং অন্যান্য ইনফরমেশন আপডেট করতে পারবেন।

কিভাবে ডোমেইন ডিএনএস সার্ভার পরিবর্তন করবেন?

প্রথমে User ID and Password দিয়ে আপনার প্রোফাইলে লগইন করে নিম্নের ধাপ সমুহ অনুসরণ করুন। তারপর-

Domain >  Domain market > Search >  Select domain > Domain name >  Edit  Input your desire Name server > Submit

এরপর অটোমেটিক DNS Server  আপডেট হয়ে যাবে। (ক্ষেত্র বিশেষ ৬ থেকে ২৪ ঘন্টা লেগে যেতে পারে)

কিভাবে প্রোফাইলের ইনফরমেশন আপডেট করবেন?

প্রথমে User ID and Password দিয়ে আপনার প্রোফাইলে লগইন করে নিম্নের ধাপ সমুহ অনুসরণ করুন। তারপর-

Domain >  Domain market >  Search >  Domain >  Client name >  User name >  Edit(right side)

একবার আপনার প্রোফাইল  হয়ে গেলে আপনি আর কোন ফাইল আপলোড করতে পারবেন না। এক্ষেত্রে আপনার একাধিক ফাইল Comments Section এ Upload আপলোড করুন।

বিডি ডোমেইনের (.bd domain) এর মূল্য তালিকা:

বিটিসিএলের রেট অনুযায়ী ডট বিডি (.bd) ডোমেইনের ফি নতুন ভাবে কার্যকর করা হয়েছে। নিচে তা দেওয়া হলো:

  • নতুন রেজিস্ট্রেশন: ৳ ৮০০ প্রতি বছর
  • বার্ষিক নবায়ন ফি: ৳ ৮০০ প্রতি বছর
  • মালিকানা পরিবর্তন ফি: ৳ ১৫০০
  • মেয়াদ শেষ হওয়ার পর নবায়নের জন্য জরিমানা: ৳ ১০০০

 উল্লেখ্য, সকল প্রকার চার্জের সাথে ১৫% ভ্যাট প্রযোজ্য এবং নতুন ডোমেইন রেজিস্ট্রেশনের সময় আপনাকে কমপক্ষে দুই (২) বছরের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

Dot BD Domain এ মালিকানা পরিবর্তন

যি‌নি কি‌নে‌ছেন তি‌নি মা‌লিকানা প‌রিবতর্ন মেনু থেকে মালিকানা পরিবর্তন কর‌তে পা‌রেন। যার না‌মে ডোমাইন প‌রিবর্তন করা হ‌বে , তা‌কে রে‌জি‌ষ্ট্রেশন ক‌রে নি‌তে হ‌বে। অর্থাৎ বি‌টি‌সিএল সাই‌টে তা‌কে ইউজার হ‌তে হ‌বে। তারপর সাব‌মিট করার পর একটা বিল জে‌নে‌রেট হয়। বিল প‌রিশোধ কর‌লে , ডোমাইন সেই ইউজা‌রের সা‌থে ট‌্যাগ হ‌বে।

মালিকানা পরিবর্তন করতে যা যা ডকুমেন্ট লাগবে

  • দুই পক্ষের মধ্যবর্তী চুক্তিপত্র।
  • দুই পক্ষের মধ্যে স্বাক্ষরিত চুক্তিপত্র।

মালিকানা পরিবর্তনের পদ্ধতি

  • উভয় পক্ষের ডোমেইন প্রোফাইলে এক্সেস থাকতে হবে/ ২য় পক্ষের ডোমেইন প্রোফাইল না থাকলে তৈরি করতে হবে।
  • সকল প্রয়োজনীয় ডকুমেন্টসহ ১ম পক্ষ নিজ ডোমেইন প্রোফাইল থেকে ২য় পক্ষের ডোমেইন প্রোফাইল এ মালিকানা পরিবর্তনের অনুরোধ প্রেরণ করবেন।
  • বিটিসিএল এডমিন মালিকানা পরিবর্তনের অনুরোধটি যাচাই করবেন এবং ইনভয়েস তৈরি করবেন।
  • ২য় পক্ষ ইনভয়েস অনুসারে মূল্য পরিশোধ করবেন।

আশা করি ডট বিডি (.bd) ডোমেইন কি এবং কিভাবে কিনবেন? সে সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। যদি ডট বিডি (.bd) ডোমেইন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আর লেখাটি পড়ে ভালো লাগলে অবশ্যই সবার সাথে শেয়ার করতে ভুলবেন না।

Recommended For You

About the Author: Soikat Singha

আমি একজন ফুলস্টেক ওয়েব ডেভেলপার। ডোমেইন এবং হোষ্টিং প্রোভাইডার হিসেবে কাজ করছি বহু বছর। আমার বিশ্বাস আপনি ফ্রিল্যান্সিং বা অনলাইন ক্যারিয়ার বিষয়ে শিখতে চান। আমার লেখা বাংলা টিউটোরিয়াল আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্টে একটুও সাহায্য করতে পারলেই আমার সার্থকতা। ফেসবুকে আমার সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/soikatsingha24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *