ফেসবুকে ডোমেইন ব্লক হলে আনব্লক করবেন যেভাবে

ফেসবুকে ডোমেইন ব্লক হলে আনব্লক করবেন যেভাবে

ফেসবুকে বিভিন্ন কারনে ডোমেইন ব্লক হয়ে যেতে পারে। ওয়েব সাইটে ভিজিটর আনার জন্য সবাই ফেসবুকে তাদের সাইট এর লিংক শেয়ার করে। যারা ব্লগ বা ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকি আমাদের সবথেকে বেশি Traffic ফেসবুক থেকেই আসে কিন্তু ফেসবুক আমাদের url ব্লক করে দেয় কিন্তু হঠাত করে দেখলেন আপনের ব্লগের পোস্ট ফেসবুকে শেয়ার করা যাচ্ছে না। কিভাবে আনব্লক করবেন জেনে নিন।
যদি আপনার Domain Facebook Block করে দেয়। তাহলে শুধু যে ভিজিটর হারাচ্ছেন, তা কিন্তু নয়।আপনার ডোমেইন সম্পর্কে গুগলের কাছেও একটা নেগেটিভ সিগন্যাল পৌঁছাবে। স্যোশাল শেয়ারিংয়ের মাধ্যমে যেমন আপনার সাইটের এসইওতে প্রভাব ফেলে। ঠিক তেমনি আপনার ডোমেইন সম্পর্কে ষ্প্যাম সিগন্যাল আপনার সাইটের এসইওতে নেগেটিভ প্রভাব ফেলবে। তাই যতো দ্রত সম্ভব আপনার সাইটকে ফেসবুকের স্প্যাম লিষ্ট থেকে Domain Unblocked করা উচিত।

ফেসবুক কেনো লিংক ব্লক করে? Why My Domain Or Website Url Blocked Facebook?

ফেসবুক সাধারনত কোনো কারণ ছাড়া লিংক ব্লক করে না। অবশ্যই আপনার সাইটের লিংকে বা ওয়েবসাইট-এ ফেসবুকের কমিউনিটি গাইডলাইনের পরিপন্থী কোন কন্টেন্ট রয়েছে তাই আপনার ওয়েবসাইটের লিংক ব্লক করেছে ফেসবুক। ফেসবুক সব সাইটের লিংক ব্লক করে না। সাধারণত ভালো মানের সাইট গুলোর লিংক ফেসবুক ব্লক করে না। .Com .Net .Org সাধারণত এই ডুমেইন গুলকে ফেসবুক বেশি প্রধান্য দেয়। তাছাড়া .Info .Xyz ইত্যাদি এই ডুমেইন গুলো ফেসবুক একটু বেশিই ব্লক করে। তাছাড়া Free Domain অথবা blogspot, in, xyz, cc, tk ডোমেইন গুলোকে ফেসবুকে শেয়ার করার কিছুক্ষণের মধ্যেই ব্লক করে দেয়। আপনি যদি ১৮+ কন্টেন্ট/ Violance জাতীয় কাজ আপনার সাইটে করে থাকেন।তাহলে ফেসবুক আপনার Domain Unblock করার সম্ভাবনা অনেক কম।
ডোমেইন ব্লক করলে সেই সাইটের লিংক ফেসবুকের কোথাও পোস্ট করা যায় না, এমনকি ম্যসাজেও পাঠানো যায় না। তবে, মাঝে মাঝে ওয়েবসাইটে কোন সমস্যা না থাকলেও ফেসবুকের অটোমেটিক সিস্টেমে ভুল বসত অথবা কারও রিপোর্ট এর কারনে সাইটের লিংক ব্লক হতে পারে। সাইটের কন্টেন্ট ঠিক থাকা সত্ত্বেও যদি কোন কারনে ফেসবুকে সাইটের লিংক ব্লক করে থাকে তাহলে তা রিপোর্ট করার মাধ্যমে ঠিক করা যায়। রিপোর্ট করলে ফেসবুক সেটিকে ম্যানুয়ালি রিভিউ করে এবং সিদ্ধান্ত নেয়। চলুন দেখি কিভাবে রিপোর্ট করে আবার আনব্লক করা যায়।

যা করলে ফেসবুক লিংক ব্লক করে না?

নিদিষ্ট কিছু উপায় আছে যেগুলো ফলো করে আপনার লিংক শেয়ার করলেও আপনার আইডি কিংবা ডোমেইনের কোনো প্রকার Block হওয়ার সম্ভাবনা থাকবে না।

১। আপনার নিজের সাইট এর লিংক শেয়ার করবেন।
২। আপনার সাইটটা Top Level Domain(.Com .Net .Org) ব্যবহার করবেন।
৩। যদি ওয়ার্ডপ্রেস সাইট হয় তাহলে, হোস্টিংটা পেইড হোস্টিং সার্ভার ব্যবহার করবেন।
৪। আপনার সাইটটা এমন কোনো বিষয়ের কনটেন্ট রাখবেনা যেটা ফেসবুক নিষিদ্ধ করে রেখেছে, যেমনঃ ফিশিং সাইট।
৫। আপনার লিংকটা ফেসবুকে মেসেজে কাউকে শেয়ার করলে একবারই পাঠাবেন।
৬। আপনার লিংকটা ফেসবুকে পোস্ট করলেও এক একাউন্ট বা একটা পেজে একবারই দিবেন।
৭। যতো কম পারা যাবে ততোই কম শেয়ার করবেন আপনার সাইটের লিংক। আমরা বেশিরভাগই আমাদের সাইটের লিংকগুলো নিজের আইডি থেকে শেয়ার করে থাকি। যদি আপনিও এই কাজ করে থাকেন। তাহলে তা আজ থেকেই বাদ দিন।সবসময় চেষ্টা করবেন পেজ থেকে লিংক শেয়ার করার। কেননা পেজ থেকে আপনার ডোমেইনের লিংক শেয়ার করলে আপনার ডোমেইন টি ফেসবুক Block করার সম্ভাবনা অনেক কম।
৮। দৈনিক অসংখ্যবার লিংক শেয়ার করা থেকে বিরত থাকবেন। প্রতিদিন চেষ্টা করবেন ১০-২০ বারের বেশি যেন লিংক শেয়ার না হয়। কারন অতিরিক্ত লিংক শেয়ার করলে। সেই লিংকটা যে কোনো ডোমেইন কিংবা অন্য কোনো কোম্পানির হোক না কেন। ফেসবুক সেই লিংককে ষ্প্যামের চোখে দেখে।

ফেসবুক এর কাছে আপনার সাইটের লিংক বা ডোমেইন আনব্লক করার জন্য যেভাবে আবেদন করবেন (Apply facebook block url unblock)

১) প্রথমে ফেসবুক শেয়ারিং URL ক্লিক করুন।

২) এবার আপনার ব্লক করা ওয়েবসাইট URL দিন।

৩) Let Us Know ক্লিক করন। অথবা সরাসরি এখানে ক্লিক করুন

৪) দেখুন আপনার সামনে একটি বাক্স আসবে। এটাতে আপনি অনুরোধ জানাবেন আপনার ফেসবুক লিংকটা আনব্লক করার জন্য। আপনি আপনার ইচ্ছা মতো সুন্দরভাবে লিংক ব্লক করার কোনো কারণ লিখতে পারেন। আর আপনাদের সাহায্যর জন্য আমি একটা নমুনা আবেদন টেক্সট লিখে দিলাম। এটা কপি করে আপনি ঐখানে দিতে পারেন। আমার লেখা এপ্লিকেশনটা লিখে দিন অথবা কপি করে নিন

Hello Facebook Team,
my web site URL are blocked on Facebook. Recently I got apprehend my web site URL: https://www.websiteurl.com has blocked on Facebook and prohibited Pine Tree State to share my web site links over my pages and my timeline. I did not go against your policies. I apologize If I even have broken any Facebook policy by any mistake. It is requested please unblock my web site URL and change its links. Please Unblock My web site URL.
Thank You

৫) প্রথম বাক্সে লেখাটা দিয়ে তারপর “Send” বাটনে ক্লিক করুন। আশা করি ২৪ ঘন্টার মধ্যে ঠিক হয়ে যাবে আমিও এইভাবে ঠিক করেছি। যদি না হয় তাহলে একই পদ্ধতিতে আরও কয়েকজনকে রিপোর্ট করতে বলুন। কিন্তু সেক্ষেত্রে বক্সে লিখা ম্যাসেজটি হওয়া লাগবে।

(এপ্লিকেশনটিতে ওয়েবসাইট Url https://www.websiteurl.com/ এখানে আপনার ব্লগের url দেবেন।)

ফেসবুক যদি আনব্লক না করে তাহলে লিংক শেয়ার করবেন যেভাবে

গোপন দুটি টিপস বলি যদি আপনার লিংকটা আনব্লক না করে তাহলে আপনি আপনার লিংকটা সর্ট করে যতো ইচ্ছা ততো শেয়ার করতে পারবেন।

URL Shots লিংক কিভাবে ছোট করবেন

ফেসবুক সাইটের লিংক ব্লক করে দিলেও বেশির ভাগ প্রফেশনাল ব্লগার তাদের লিংক ছোট করে ফেসবুকে শেয়ার করে এমনকি ফেসবুক নিজেও এই পদ্ধতি অবলম্বন করে তাদের লিংক শেয়ার করে থাকে। তাই আপনিও যখন ফেসবুকে আপনার সাইটের লিংক শেয়ার করবেন লিংকটা ছোট করে নেবেন।

১) প্রথমে এই লিঙ্কে যান https://bitly.com/
২) এবার আপনার ওয়েবসাইট বা পোস্টের লিঙ্ক পেস্ট করে short করে নিন।
৩) নতুন লিঙ্ক কপি করে ফেসবুক বা যেখানে খুশী শেয়ার করুন।

(এইভাবে আপনার সাইটের URL কখনো ব্লক হবে না যারা Instagram
ব্যবহার করেন এই ধরনের সট লিঙ্ক করে যাতে ব্লক না হয়।)

ফেসবুক ব্লকড লিংক শেয়ার করুন গুগলের সাহায্যে

ফেসবুকে আমাদের ওয়েব সাইটের ব্লকড লিংক শেয়ার করবো Google এর সাহায্য।
১) প্রথমে এখানে সরাসরি লিঙ্কে ক্লিক করুন https://docs.google.com/

২) এবার Blank এ ক্লিক করুন।

৩) এবার নতুন পোস্ট তৈরি করতে হবে অর্থাত আপনার যেই পোস্টটা ফেসবুকে শেয়ার করতে চান তার হেড লাইন লিখতে হবে।

৪) ওপর থেকে লিঙ্ক ওপশানটায় ক্লিক করে হেডলাইনে যুক্ত করুন। বোল্ড করে নিন ৩০ সাইজ রেখে।

৫) এবার একটা সুন্দর ছবি অথবা আপনার পোস্টের ছবি যুক্ত করে নিন। পারলে একটু Description লিখে নিন। এবার কর্নারে শেয়ার ওপশানে ক্লিক করে লিঙ্ক কপি করুন। আর ফেসবুকে শেয়ার করুন। চাইলে এই লিঙ্কটাকেও সট করেনিতে পারেন দেখতে ভাললাগে।

(Google Docs এর সাহায্যে আপনি যতো খুশী পোস্ট এভাবে শেয়ার করতে পারেন ফেসবুক ব্লক করবে না)

Take Support For Unblock Your Domain From Facebook

ফেসবুক থেকে আপনার Block হওয়া Domain Unblock করার উওম উপায় হলো এটি। আমি নিজেও এই উপায়ে আমার Block হওয়া ডোমেইনকে ফেসবুক থেকে Unblock করতে পেরেছি।
একবার ভাবুন তো, কেউ যদি আপনার লিংকে রিপোর্ট করার পর। ফেসবুক সেই লিংককে Block করে দেয়।ঠিক সেভাবে কেউ যদি আপনার দেওয়া সেই Url/Link কে সাপোর্ট করে।তাহলে অবশ্যই আপনার Block হওয়া Link/Domain কে ফেসবুক Unblock করে দিবে।
তবে এই কাজটি করার জন্য অনেকজন ফেসবুক ব্যবহারকারীর সাহায্য নিতে হবে।সর্বনিন্ম ৫০ কিংবা তার বেশি ফেসবুক ব্যবহারকারীর সাহায্য নিতে হবে আপনাকে।আর বর্তমানে তো আমাদের সবারই অনেক ফেসবুক ফেন্ড আছে।
তো ধরে নিলাম আপনার অনেক ফেসবুক ফ্রেন্ড আছে।আপনি তাদের সবাইকে বলুন,তারা যেন আপনার ডোমেইন লিংকটি তাদের টাইমলাইনে পোষ্ট করে। উদারহরন:Example Domain তারা যখন আপনার ডোমেইন লিংকটি তাদের টাইমলাইনে পোষ্ট করবে। তখন একটি অপশন আসবে। আর সাথে সাথে একটি নোটিফিকেশন যাবে তাদের টাইমলাইনে।

তাদের সবাইকে বলুন, তারা যেন সেই নোটিফিকেশনে ক্লিক করে। উক্ত নোটিফিকেশনে ক্লিক করার পর দুটি অপশন সামনে চলে আসবে।

এবার সবাইকে This isn’t Spam অপশনে ক্লিক করতে বলবেন।
এভাবে যখন একের অধিক ফেসবুক আইডি থেকে আপনার ডোমেইন ইউআরএল সম্পর্কে This Isn’t Spam মেসেজটি ফেসবুকের কাছে জমা হবে। তখন ফেসবুক মনে করবে, হয়তবা ভুলবশত আপনার Domain টি Block করা হয়েছে। তখন তারা আপনার ডোমেইন ইউআরএল টি পুনরায় Review করবে।রিভিউ শেষ করার পর পুনরায় আপনার Domain/Url Unblock করে দিবে।
যদি আপনার অধিক সংখ্যক ফেসবুক ফ্রেন্ড না থেকে থাকে। তাহলে নিজে নিজেই নতুন নতুন ফেসবুক আইডি খুলে। তারপর সেই আইডিগুলো থেকে ভিপিএন কান্টেক্ট করে বাংলাদেশের বিভিন্ন Proxy Server একটিভ করুন। তারপর একই পদ্ধতি অনুসর করুন।

Connect Facebook For Unblock Your Domain Url

আমি শুরুতেই বলে রাখি এই পদ্ধতি বেশিরভাগ সময় Success হয়না। তবে আপনি চেষ্টা করে দেখতে পারেন। বলা তো যায়না, যদি আপনার ডোমেইনটি এই প্রক্রিয়ায় Unblock হয়ে যেতে পারে। তাই চেষ্টা করতে দোষ কি?
তো এই পদ্ধতিতে ফেসবুকের কাছে আপনাকে সরাসরি মেইল করতে হবে। তারা যেন আপনার Domain Url টি পুনরায় রিভিউ করে। এবং আপনার Blocked Domain যেন Unlocked করে দেয়।
যদি আপনি ফেসবুকের কাছে সরাসরি ইমেইল করতে চান। তাহলে এখানে ক্লিক করুন
উক্ত লিংকে ক্লিক করার পর আপনার সামনে একটি মেসেজের বক্স চলে আসবে। আপনাকে সেই বক্সটিতে Domain Unblocked করার মেইলটি লিখে Send করতে হবে।যদি আপনি নিজে কিছু লিখতে পারেন।তাহলে সেই লেখাটি সেন্ড করতে পারেন।নতুবা নিচে দেওয়া আমার লেখা মেসেজটিও পাঠাতে পারেন।
Hello Facebook Team!
I’m Glad to know that your team takes action against Spam,Malware/Recently i have seen that my link (https://www.example.com) has blocked. I don’t go against your security.
Please Unblock My Website
Thanks you Facebook Team

এই মেসেজটি কপি করে ঐ বক্সে পেষ্ট করে দিন। তবে এই মেসেজে যেখানে http://www.example.com আছে। এইখানে আপনার নিজের ডোমেইনের লিংক বসিয়ে দিন।
ফেসবুককে মেইল করার ৭-৮ দিন পর যদি তারা আপনাকে কোনো প্রকার মেইল না করে থাকে।তাহলে পুনরায় একই কাজ করতে থাকুন। এভাবে পর্যায়ক্রমে তাদের কাছে মেইল করা অব্যাহত রাখুন। আশা করি আপনার ডোমেইন ইউআরএলকে তারা Unblocked করে দিবে।

Change Your Domain Company For Unblock your Domain

যদি উপরোক্ত দুটি উপায়ে আপনার ডোমেইনটি কোনোভাবেই ফেসবুক Unblock না করে থাকে। তাহলে বুঝে নিবেন আপনার ডোমেইনটি কোনো সাধারন কারনে Block হয়নি। যেমন, আপনি যদি ১৮+ কন্টেন্ট/ Violance জাতীয় কাজ আপনার সাইটে করে থাকেন। তাহলে ফেসবুক আপনার Domain Unblock করার সম্ভাবনা অনেক কম।
এমন পর্যায়ে আপনাকে আপনার Domain Url এর পরিবর্তন করতে হবে। যেমন, আপনার ডোমেইনটি যদি .com হয়। তাহলে আপনাকে সেই ডোমেইনকে পরিবর্তন করে .net/.info ডোমেইনে ট্রান্সফার করতে হবে।

আশা করি পোস্টটি পড়ে নিজেরাই ফেসবুকে ডোমেইন ব্লক খেলে আনব্লক করতে পারবেন। তবুও কারো কোথাও কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Recommended For You

About the Author: Soikat Singha

আমি একজন ফুলস্টেক ওয়েব ডেভেলপার। ডোমেইন এবং হোষ্টিং প্রোভাইডার হিসেবে কাজ করছি বহু বছর। আমার বিশ্বাস আপনি ফ্রিল্যান্সিং বা অনলাইন ক্যারিয়ার বিষয়ে শিখতে চান। আমার লেখা বাংলা টিউটোরিয়াল আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্টে একটুও সাহায্য করতে পারলেই আমার সার্থকতা। ফেসবুকে আমার সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/soikatsingha24

2 Comments

  1. আসসালামু আলাইকুম
    আমার নিউজ সাইটের লিংক সাইটে পাব্লিশ করার সাথে সাথে অটোমেটিক ভাবে ফেসবুক পেজে শেয়ার হয়ে যায়। দিনের মধ্যে তো অনেক লিংক শেয়ার হয়ে যায়। তো আমার ডোমেইন কি ব্লক হয়ে যাবার সম্ভাবনা আছে..? ব্লক না হওয়ার জন্যকি করতে পারি।

    ধন্যবাদ

    1. অয়ালাইকুম আসসালাম
      আপনার ফেসবুইক পেইজে ডোমাইন্ ভেরিফাই করে নিবেন। তাহলে আশা করি সমস্যা হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *