ডাউনলোডের আগেই ভুয়া অ্যাপস চিনে নিতে যা করবেন

ডাউনলোডের আগেই ভুয়া অ্যাপস চিনে নিতে যা করবেন

অ্যাপ ডাউনলোড করার আগে দেখে নিন ৬টি বিষয়

প্লে-স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে পছন্দের অ্যাপ খুঁজতে গিয়ে ভুয়া ডাউনলোড করে ফেলি। স্মার্টফোনে ভুয়া অ্যাপ ডাউনলোড করলে ব্যক্তিগত তথ্য নিরাপত্তা ঝুকিতে পরতে পারে। তবে সহজ কিছু বিষয় মনে রাখলেই ভুয়া অ্যাপ চিনতে পারা সম্ভব। ভুয়া ও আসল অ্যাপ চিহ্নিত করার কিছু পদ্ধতি আছে। এগুলো জানা থাকলে বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে। ভুয়া অ্যাপ থেকে বাঁচার উপায় সম্পর্কে পাঁচটি পদ্ধতি আপনাদের জন্য জন্য তুলে ধরা হলো-

অফিশিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন:

অফিশিয়াল অ্যাপ স্টোর অর্থাৎ প্লে-স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। অনেক সময় আপনি অন্যান্য ওয়েব সাইট বা টরেন্ট সাইট থেকেও অ্যাপ ডাউনলোড করার সুযোগ পাবেন। কিন্তু যতটা সম্ভব অ্যাপ ডাউনলোডের ওই উৎসগুলো এড়িয়ে চলুন। অফিশিয়াল অ্যাপ স্টোরগুলোতে ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া গেলে অভিযোগ পাওয়া মাত্র স্টোর কর্তৃপক্ষ সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলে।
অ্যাপের ডেসক্রিপশন পড়ুন:
ভুয়া অ্যাপ থেকে দূরে থাকতে প্রথমেই ডেসক্রিপশন পড়ুন। অর্থাৎ অ্যাপ খুঁজে বের করেই ডাউনলোড করবেন না। অ্যাপ ডিসক্রিপশন পড়ে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পেয়েছেন? এক্ষেত্রে এটিকে ভুয়া অ্যাপের একটি সম্ভাব্য ইঙ্গিত ধরে নিতে পারেন। ভালো মানের অ্যাপ ডেভেলপাররা এ ধরনের ভুল করবে না। তাই কোনও একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানে অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি। তাই পড়ে ঠিক মনে হলে তবেই এগিয়ে যান।
রিভিউ ও রেটিং দেখে নিন
কোনও অ্যাপ ডাউনলোড করার আগে অবশ্যই রিভিউ ও রেটিং দেখে নেওয়াই বুদ্ধিমানের কাজ। যদি কোনও অ্যাপ ভুয়া হয়ে থাকে তাহলে নির্দিষ্ট কিছু রিভিউতে কেউ না কেউ তা স্পষ্টভাবে উল্লেখ করবেই। তাই কোনও অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির বিষয়ে অন্যরা কী বলেছে তা দেখে নিতে ভুলবেন না। তবে ভুয়া রিভিউও থাকে। তা সতর্ক হয়েই পড়বেন।
ডাউনলোডের সংখ্যা দেখুন:
কোনও অ্যাপ আসল নাকি ভুয়া তা চেনার এটি খুবই ভাল একটি সূচক হলো এর ডাউনলো সংখ্যা অর্থাৎ অ্যাটি কতোবার ডোউনলোড করা হয়েছে। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয়ে থাকে তাহলে অ্যাপটি ভালো বলেই ধরে নিতে পারেন।
অ্যাপ ডেভেলপর সম্পর্কে জানুন:
অ্যাপটির ডেভলপার ও তাদের দেওয়া ওয়েবসাইট দেখে নিন। কোন সন্দেহ হলে গুগলে গিয়ে দ্বিতীয়বার চেক করুন তাদের বিষয়ে।
মেইল বা মেসেজে লিংক থেকে সাবধান:
থার্ড পার্টি স্টোর্স থেকে অ্য়াপ ডাউনলোড করবেন না। অর্থাৎ অ্যাপ ডাউনলোড করার জন্য মেইল বা মেসেজে লিংক পাবার সঙ্গে সঙ্গে ক্লিক করবেন না। অ্যাপ পছন্দ হলে অ্যাপ/প্লে স্টোরে যান। অ্যাপটি খুঁজে বের করুন, তারপর ডাউনলোড করুন।
আজকের সময়ে প্রায় সবার মোবাইলে অ্যান্টিভাইরাস থাকে। তাই অ্যাপ ইনস্টল করার পর এ্যান্টি ভাইরাস দিয়ে স্ক্যান করিয়ে নেওয়া ভালো। তাহলে আপনার মোবাইল থাকবে নিরাপদ।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *