CMD (Command Prompt) এর মাধ্যমে কম্পিউটারের ড্রাইভ লুকান

কম্পিউটারের ড্রাইভ লুকান

বিভিন্ন কারনে আমাদের কম্পিউটারের ড্রাইভ হাইড বা লুকিয়ে রাখার প্রয়োজন হয়। বিশেষ করে একই পিসিতে একাধিক ব্যবহারকারী থাকলে এটা বেশ জরুরী। কম্পিউটারে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও গোপনীয় ডকুমেন্ট থাকতে পারে যা সাধারন মানুষের হাতে পড়লে আপনি সমস্যায় পরতে পারেন। আপনি চাইলে সেগুলোকে আলাদা আলাদ ফোল্ডার লুকিয়ে রাখতে পারেন কিন্তু যদি অনেক ফোল্ডার হয় সেক্ষেত্রে প্রতিটি ফোল্ডারের জন্য তথ্য মনে রাখা কষ্টকর। তাই সেক্ষেত্রে সক ফোল্ডারগুলোকে একসাথে একটি পাটিশন বা ড্রাইভে রেখে পুরো ড্রাইভটাই লুকিয়ে রাখা ভালো।
command prompt কম্পিউটারের একটি শক্তিশালি টুল। এটার মাধ্যমে অনেক কিছুই করা যায় কিন্তু আমরা এটার সঠিক ব্যাবহার জানিনা বলে বিভিন্ন প্রয়োজনে সফটওয়্যার ইন্সটল করি। command prompt এর সাহায্যে আপনি কোন থার্ড পার্টি সফটওয়্যার ব্যাবহার না করেই নিরাপদে ও কার্যকরভাবে আপনার কম্পিউটারের টপ সিক্রেট ফাইল-ফোল্ডার সহ ড্রাইভ হাইড করতে পারেন। এই পদ্ধতিতে আপনি উইন্ডোস ৭, উইন্ডোস ৮, উইন্ডোস ১০ সব ভার্শনেই হার্ড ড্রাইভ লুকাতে পারবেন।
এভাবে আপনার ড্রাইভ লুকিয়ে রাখলে কেউ আপনার কম্পিউটারে বসলেও আপনার ব্যাক্তিগত তথ্য, ছবি ও ভিডিও খুজেঁ পাবে না ও দেখতেও পাবেনা। এর আরোও একটি সুবিধা হলো আপনার গোপন করা ড্রাইভের ভেতরে থাকা ফাইল ফোল্ডার সার্চ করলেও দেখাবে না। এভাবে আপনার ব্যাক্তিগত ডকুমেন্ট নিরাপদ রাখতে পারবেন।

কম্পিউটারের যেকোন ড্রাইভ লুকানোর পদ্ধতি বা ধাপ:

ধাপ-১: প্রথমে কি-বোর্ড থেকে Windows + R চেপে লিখুন cmd তারপর এন্টার প্রেস করুন। তাহলে সিএমডি ওপেন হবে। এটা আপনি কম্পিউটারের সার্চ বারে cmd লিখে সার্চ করেও পেতে পারেন। আবার উিইন্ডোজ ১০ এ ক্ষেত্রে start button এ মাউসের রাইট বাটনে ক্লিক করেও সিএমডি ওপেন করতে পারেন।
ধাপ-২: এবার টাইপ করুন Diskpart এবং enter চাপুন। Yes এ ক্লিক করুন যদি UAC (User Account Control) dialog-box আসে।
ধাপ-৩: টাইপ করুন List Volume এবং enter চাপুন। তাহলে আপনার কম্পিউটারের সকল ড্রাইভগুলো ভলুম নাম ও নাম্বার সহ দেখতে পারবেন।
ধাপ-৪: এবার আপনি যে ড্রাইভকে হাইড করতে চান সেটির ভলুম নাম্বার বা লেটার মনে রাখুন। তারপর টাইপ করুন এভাবে যেমন ড্রাইভের ভলুম লেটার যদি G হয় তাহলে লিখুন Select Volume G  অথবা ড্রাইভের নাম্বার যদি 8 হয় তাহলে লিখুন Select Volume 8 তারপর এন্টার প্রেস করুন।
ধাপ-৫: এবার আপনার সিলেক্ট করা ড্রাইভ হাইড করতে টাইপ করুন Remove Letter G(G এর স্থানে আপনি আপনার ড্রাইভ লেটার লিখবেন)। এন্টার চাপুন।
উপরোক্ত পাঁচটি ধাপ যদি সঠিক ভাবে করতে পারেন তাহলে আশা করি আপনি সফলভাবে ড্রাইভ লুকাতে পেরেছেন। এবার মাই কম্পিউটারে গিয়ে দেখুন ড্রাইভটি দেখা যায় কিনা। এখন আর কেই আপনার লুকানো ড্রাইভ দেখতে পারবেনা ফলে আপনার গোপনীয় তথ্য থাকবে নিরাপদ।

লুকানো ড্রাইভ ফিড়িয়ে আনার পদ্ধতি:

লুকানো ড্রাইভ আন-হাইড বা ফিড়িয়ে আনাতে উপরোক্ত ধাপ-১, ধাপ-২, ধাপ-৩, ধাপ-৪ অনুসরন করার পরে টাইপ করবেন Assign Letter G এবং এন্টার চাপবেন। তাহলেই আবার লুকানো ড্রাইভ দেখা যাবে।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *