১ মাসের মধ্যে ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র কার্যক্রম: জুনাইদ আহমেদ

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ

ফ্রিল্যান্সারদের আর্থিক ও সামাজিক মর্যাদা নিশ্চিত করতে তাঁদের পরিচয়পত্র প্রদানের কার্যক্রম আগামী এক মাসের মধ্যে বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের ২০২০-২১ অর্থবছরের সেপ্টেম্বর মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশ দেন।
কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটি (সিসিএ), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও মোবাইল গেমস অ্যান্ড অ্যাপস প্রকল্প কর্তৃপক্ষের সঙ্গে এ কর্মসূচি সমন্বয় করার জন্য প্রকল্প পরিচালক, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প ও সংশ্লিষ্ট সবাইকে প্রতিমন্ত্রী জোর তাগিদ দেন।

সভায় সাংসদদের তালিকার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করার কথাও বলেছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের ২০২০-২১ অর্থবছরের সেপ্টেম্বর মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভা আজ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ সভাপতি হিসেবে সভায় অনলাইনেই যুক্ত হন।

সভায় তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থার প্রধান ও বিভিন্ন প্রকল্পের পরিচালকেরা অনলাইনে যুক্ত হন।

সভায় সাংসদদের তালিকার ভিত্তিতে দেশে আরও পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এলাকার জনসংখ্যা ও শিক্ষাপ্রতিষ্ঠানের পূর্ব যোগ্যতা বিবেচনায় নিয়ে এ ল্যাব স্থাপন করা হবে বলেও জানানো হয়।
সভায় তথ্যপ্রযুক্তি বিভাগের চলতি অর্থবছরে গৃহীত প্রকল্পগুলোর বাস্তবায়ন কর্মপরিকল্পনা নিয়ে বিশেষ করে এটুআই প্রোগ্রাম, জাতীয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অবকাঠামো উন্নয়ন-ইনফো সরকার-৩ প্রকল্প, মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, বঙ্গবন্ধু হাইটেক প্রকল্প, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ অন্য সব প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তথ্যপ্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, আলোচনায় সংস্থাপ্রধান ও প্রকল্প পরিচালকেরা নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন। এ সময প্রতিমন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগত মান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে প্রকল্প পরিচালকদের প্রয়োজনীয় নির্দেশ প্রদান করেন।
চলতি (২০২০-২১) অর্থবছরে আইসিটি বিভাগের অধীন মোট ২৫টি প্রকল্পের জন্য এডিপিতে বরাদ্দ রয়েছে ১ হাজার ৪১৪ কোটি ৭৯ লাখ টাকা।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *