কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার সহজ উপায়

কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার সহজ উপায়

কম্পিউটার বা ল্যাপটপে কাজ করতে গিয়ে আমাদের অনেক সময় ডেস্কটপ এর স্ক্রিন ক্যাপচার বা স্কিনশট নেয়ার প্রয়োজন হয়। কিন্তু এই সহজ কাজটিউ অনেকে জানেননা কিভাবে সহজে স্ক্রিনশট নিতে হয়। তাই আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে উইন্ডোজ পিসিতে স্ক্রিনশট নিতে হয়। স্ক্রিনশট নেয়ার জন্য একেকজন একেক পদ্ধতি, সফটওয়্যার ব্যবহার করে থাকে। এই পদ্ধতিতে আপনি উইন্ডোস ৭, windows ৮ বা windows ১০ কম্পিউটারে স্ক্রিনশট নিয়ে নিতে পারবেন।

কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিনশট নেওয়ার উপায়

Snipping tool দ্বারা screenshot নিন
Snipping tool আপনার উইন্ডোস কম্পিউটারে বা ল্যাপটপের স্ক্রিন শট নেয়ার জন্য দারুন একটি সফটওয়্যার। এই snipping tool উইন্ডোস এর সব ভার্শনেই পাবেন।
Snipping Tools নামের একটি প্রোগ্রাম ডিফল্ট ভাবে বা বিল্টইন দেওয়া থাকে। Snipping টুল দিয়ে স্ক্রিন capture করার জন্য প্রথমে আপনি কম্পিউটারের “windows icon বা start button” এ ক্লিক করুন। এখন সার্চ বক্সটিতে “Snipping tool” লিখে সার্চ করুন। এখন, snipping tool লিখে বক্সে সার্চ করার পর আপনি সফটওয়্যারটি বা snipping tool icon টি দেখতে পাবেন। এরপর সফটওয়্যারটিতে  ক্লিক করুন এবং open করুন। অথবা Start> Program> Accessories> Snipping Tools এখানে পাবেন। 
সফটওয়্যারটি  ওপেন করার পর আপনি একটি বাক্স দেখবেন যেখানে কিছু option থাকবে। আপনাকে সেই option গুলির থেকে “new” তে ক্লিক করতে হবে। New তে ক্লিক করার পর করার সাথে সাথেই আপনি দেখতে পারবেন যে আপনার আপনার স্ক্রিনের উপরে একটি শ্যাডো লেয়ার এসে পড়েছে। এবার আপনার ডেস্কটপের যেখান থেকে যত টুকু এরিয়ার স্ক্রিনশট নিতে চান সেইভাবে মাউস সেখানে নিয়ে ক্লিক করে ড্রাগ করে চেপে এনে ছেড়ে দিতে হবে।
এখন স্ক্রিনশটের জন্য স্ক্রিনের অংশ সিলেক্ট করার পর আপনাকে snipping টুলের বাক্সতে তাকে নিজের কম্পিউটারে save করার জন্য অপসন দেয়া হবে। এরপর নিজের, screenshot হিসাবে ক্যাপচার করা অংশটুকু snipping tool সফটওয়্যার এ “File>>save as” অপশনে গিয়ে save করতে পারবেন।
সফটওয়্যারটির চারটি মুডের যেকোন একটি মুড ব্যবহার করে শুধু ড্রাগ করে প্রয়োজনীয় অংশটুকু পিকচার হিসাবে ক্যাপচার করতে পারবেন।
Free-form Snip হচ্ছে মাউস দিয়ে যে জায়গাটুকু সিলেক্ট করবেন শুধু সেই অংশটুকু স্কিনশর্ট নেয়ার জন্য।
Rectangular Snip  দিয়ে নির্দিষ্ট হারে চতুরদিক সিলেক্ট করে স্কিনশর্ট নেয়ার জন্য।
Window Snip দিয়ে এক একটা আলাদা উইন্ডোজ সিলেক্ট করে স্কিনশর্ট নেয়ার জন্য।
Full-screen Snip  দিয়ে পুরো স্কিনের স্কিনশর্ট নেয়া যাবে।

Snipping tool এর শর্টকাটঃ

Keyboard ShortcutWhat it Does
Alt + N or Ctrl + N Starts a new screen capture
Alt + M Set the screen capture mode. Use and arrow keys to choose from: Free-form snip, Rectangular tool, Window snip, Full-screen snip. Then press Enter to commit the choice.
Alt + D Set the delay for starting the capture.Use and arrow keys to choose from: No delay, 1 Second, 2 Seconds, 3 Seconds, 4 Seconds, 5 Seconds. Then press Enter to commit the choice.
Ctrl + S Save the screen capture
Ctrl + C Copy the screen capture
Ctrl + E Edit in Paint 3D
Ctrl + PPrint the screen capture 
Alt + FAccess File menu
Alt + F then T then E Send as an e-mail. Requires Outlook installed.
Alt + F then T then A Send as an attachment in an e-mail. Requires Outlook installed.
Alt + T then P Select Pen tool
Alt + T then P then R Red Pen 
Alt + T then P then B Blue Pen
Alt + T then P then L Black Pen
Alt + T then P then P Custom Pen
Alt + T then P then C Customize Pen
Alt + T then H Select Highlighter tool
Alt + T then E Select Eraser tool
Alt + T then OSet Snipping Tool Options
F1Snipping Tool Help
EscWhen in the middle of getting a screen capture, Esc cancels it out, by escaping.

windows+PrtSc দিয়ে উইন্ডোস কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিনশট

যেকোনো কম্পিউটার এবং ল্যাপটপে স্ক্রিন শট নেওয়ার সবচে সহজ এবং simple উপায় হলো short cut key ব্যবহার করে। আপনার কম্পিউটারের কিবোর্ডে থাকা “windows+PrtSc” বাটন একসাথে চেপে স্ক্রিন ক্যাপচার করতে পারবেন। মনে রাখবেন, প্রথমে windows button এবং তারপর একসাথে PrtSc button চাপতে হবে।
এতে আপনার কম্পিউটারে বা ল্যাপটপে থাকা “picture ফোল্ডারে” “screenshot” নামের একটি ফোল্ডার তৈরি হয়ে যাবে। এবং, আপনি যা যা screenshot সেই shortcut key ব্যবহার করে নোবেল সেগুলি আপনি এই screenshot ফোল্ডারে পেয়ে যাবেন।
আশা করি কিভাবে কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নিবেন কোন থার্ড পার্টি সফটওয়্যার ছাড়া তা বুঝাতে পেরেছি। যদি আরোও কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে আমাদের কমেন্ট অবশই জানাবেন।

Windows features several PrtScn variations:

  • Press PrtScn. This copies the entire screen to the clipboard. You can paste the screenshot into any program that displays images, like Paint or Microsoft Word.
  • Press Alt + PrtScn. This copies the active window to the clipboard, which you can paste into another program. 
  • Press the Windows key + Shift + S. The screen will dim and the mouse pointer will change. You can drag to select a portion of the screen to capture. The screenshot will be copied to the clipboard, which you can paste into another program. (This shortcut only works if you have the latest version of Windows 10 installed, called the Windows 10 Creators Update.)
  • Press the Windows key + PrtScn. This saves the entire screen as an image file. You can find it in the “Pictures” folder, in a subfolder called “Screenshots.”

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *