হ্যাকাররা যে ওয়েব ব্রাউজার ব্যবহার করে

OWASP Mantra

অনেকেই জানতে চান হ্যাকাররা হ্যাক করতে কোন ব্রাউজার ব্যাবহার করে। তাই আজকে আমি আপনাদের সাথে এমন একটি ব্রাউজার নিয়ে আলোচনা করবো। আমরা একেকজন একেক একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করি যেমন মজিলা ফায়ারফক্স, অপেরা, গুগুল ক্রোম,ইন্টারনেট এক্সপ্লোরার ইত্যাদি। কিন্তু আপনি জানেন কি বিশ্ব বিখ্যাত বিভিন্ন হ্যাকাররা ব্যবহার করেন একটি ভিন্নধর্মী ওয়েব ব্রাউজার। এটি হল OWASP Mantra ওয়েব ব্রাউজার। এটি মজিলার ও গুগল ক্রোম প্লার্টফমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি তৈরি করা হয়েছে বিশেষ করে হ্যাকারদের জন্য। এটি দিয়ে হ্যাকিং করতে অনেক সুবিধা। এটি আপনিও ব্যবহার করে দেখতে পারেন।

OWASP Mantra  ব্রাউজার কি?

Mantra হল একটি ওয়েব ব্রাউজার যা হ্যাকার এবং নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছে সবচেয়ে জনপ্রিয়  ব্রাউজার। OWASP Mantra  হল এমন একটি ওয়েব ব্রাউজার যা  ছোট বড় সব ধরণের হ্যাকারদের কাছেই প্রিয় ব্রাউজার। অবশ্য এটি শুধু হ্যাকিং করতে ব্যবহৃত হয় না হ্যাকিং প্রতিরোধ করতেও ব্যবহৃত হয়। যারা ওয়েব সাইটের নিরাপত্তা নিয়ে কাজ করেন তারাও এটি দরকারি। এটি Mozilla Firefox এবং Google Chromium এর উপর নির্ভর করে কাস্টমাইজ ওপেন সোর্স ওয়েব ব্রাউজার।

Mantra কি কি কাজে ব্যাবহৃত হয়?

এটিকে একটি দারুন সিকিউরিটি টেস্টিং ওয়েব ব্রাউজার বলা যেতে পারে। এটি দিয়ে আপনি স্পিডে ব্রেউজিং সহ ওয়েব সাইট এর বিভিন্ন ইনফর্মেশন যেমনঃ সাইটটি কোথায় হোস্ট করা, এর আইপি অ্যাড্রেস, এটিতে কোন CMS এবং Other Tools ব্যবহার করা হয়েছে ইত্যাদি জানতে পারবেন । এর সাথে সাথে সাইটটির কোন নিরাপত্তা জনিত ত্রুটি আছে কিনা, সাইটটির নিরাপত্তা কেমন তাও জানতে পারবেন। এ দুর্বলতা খুজে বের করে আপনি সাইটটির উপর আক্রমন চালাতে পারবেন বা সাইটের নিরাপত্তা ত্রুটি দূর করতে ব্যবস্থা গ্রহন করতে পারবেন। এটির সাথে আছে বিভিন্ন নিরাপত্তা টুলকিট, বিভিন্ন সরঞ্জাম বা অ্যাডঅনস যা দিয়ে আপনি আরও অনেক কিছু করতে পারবেন। বিশেষ করে যারা ওয়েব সাইট হ্যাকিং করেন তাদের জন্য এটি বিশেষ সহায়ক টুলস। এটার মাধ্যমে Sql Injection, LFI, RFI, CSRF, XSS, CRLF, XiSQL , Host Analysis, Source Code Analysis, headers, manipulate input strings, replay GET/POST requests, edit cookies, quickly switch between multiple proxies, control forced redirects সহ আরও অনেক হ্যাকিং এর কাজ করা যায়। যা শুধু হ্যাকার তারাই করেন।

Mantra ব্যাবহারের এর সুবিধা কি?

এবার আসুন দেখি OWASP Mantra এর সুবিধা কি, কি কাজে লাগে, আমরা যারা সাধারন ব্যবহারকারিরা এটা ব্যবহার করতে পারবো কিনা।

১) এটির পোর্টেবল ভার্শন আছে তাই কম্পিউটারে ইন্সটল করা ছাড়াই ব্যাবহার করতে পারবেন।

২) ক্রস প্ল্যাটফর্ম অর্থাৎ Windows, Mac, Linux (৩২ বিট ও ৬৪ বিট উভয়) সব প্লাটফর্ম সাপোর্ট করে এটি, তাই আপনি যে প্লাটফর্ম এ কাজ করুণ না কেন এটি ব্যবহার করতে পারবেন।

৩) এটি দ্বারা আক্রমণাত্মক এবং আত্মরক্ষামূলক নিরাপত্তা সম্পর্কিত কাজগুলো সহজ ভাবে এক সাথে করা যায়।

৪) এর কোড ওপেন সোর্স বলে আপনি নিজেও কাস্টমাইজ করে নিতে পারবেন ।

সাধারণ ব্যবহারকারীরাও ব্যবহার করতে পারবে

OWASP Mantra এটি বেশ সিকিউর, ফাস্ট এবং Firefox এবং Google Chromium এর উপর ভিত্তি তৈরি বলে সহজে যে কেউ ব্যবহার করতে পারবে। এর নানা সুবিধা সাধারণ ব্যবহারকারিদের কাজকে আরও সহজ করে করার সুবিধা প্রদান করে। এটির  Mozilla Firefox এবং Google Chromium based দুটি আলাদা ভার্সন আছে, যে যেটাতে অভ্যস্ত সে সেটা বিনামূল্যে ডাউলোড করে কাজ করতে পারবে।

ডাউনলোডঃ

আপনাদের জন্য এটির লিংক নিচে দেয়া হল।

ফায়ারফক্স ভার্শনের ডাউনলোড লিংক:

http://sourceforge.net/projects/getmantra/

পোর্টেবল ডাউনলোড লিংক ttps://getmantra.googlecode.com/files/MantraPortable.exe

গুগল ক্রোম ভার্শনের ডাউনলোড লিংক:

http://www.getmantra.com/download/mantra-security-toolkit.html

http://www.getmantra.com/download/mantra-on-chromium.html

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *