ওয়াইফাই নেটওয়ার্ক কে কে ব্যবহার করছে জেনে নিন

ওয়াইফাই নেটওয়ার্ক কে কে ব্যবহার করছে জেনে নিন

ওয়াই-ফাই নেটওয়ার্ক একই ইন্টারনেট সংযোগ কম্পিউটার ও মুঠোফোনে ভাগাভাগি করে ব্যবহার করা যায়। আবার বিভিন্ন অফিস বা ব্যক্তিগতভাবে অনেকেই বিনা মূল্যে ওয়াই-ফাই সেবা দিয়ে থাকেন। তবে অনুমতি ছাড়া অনাকাঙ্ক্ষিত কেউ ব্যবহার করছে কি না, অনেক সময় তা জানার প্রয়োজন হয়। নিম্নোক্ত পদ্ধতিতে আপনার ওয়াইফাই নেটওয়ার্ক কে কে বা কো কোন ডিভাইস থেকে ব্যাবহার করা হচ্ছে তা জানতে পারবেন।

রাউটারে লগইন করার মাধ্যমে

কে কে আপনার ওয়াইফাই ব্যবহার করছে তা আপনি জানতে পারবেন  রাউটারে লগইন করার মাধ্যমে। রাউটার সেটিংস থেকে সবকিছু দেখতে ও নিয়ন্ত্রন করতে পারবেন। বিস্তারিত রাউটারের ম্যানুয়ালে দেয়া থাকে। এজন্যে আপনার ব্রাউজারে গিয়ে রাউটার অনুযায়ী (যেমন: TP-LINK হলে 192.168.0.1 আর D-Link VDSL router  হলে 192.168.1.1 ) লিখুন। তারপর লিখুন:

Username: ইউজার নাম লিখুন

Password: পাসওয়ার্ড দিন

সাধারনত যেকোনো রাউটারের ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড হলো admin তবে admin লিখতে হবে সবগুলো ছোট হাতের অক্ষরে। তারপর লগিন করুন। DHCP বাটনে ক্লিক করুন তারপর DHCP Clients List এ ক্লিক করে দেখুন কে কে আপনার ওয়াইফাই ব্যবহার করছে।

সিএমডি (Command Prompt) এর মাধ্যমে

Cmd এর মাধ্যমেও আপনি আপনার রাউটারে কানেক্টেড ডিভাইসগুলো দেখতে পারেন। এজন্য Windows + R চেপে টাইপ করুন Cmd। তাহলে Cmd অপেন হবে। তারপর Cmd তে গিয়ে টাইপ করুন arp -a এবং Enter প্রেস করুন।

এটি আপনার ডিভাইসের সাথে সংযুক্ত প্রতিটি  ডিভাইসের আইপি ঠিকানা এবং ম্যাক ঠিকানা দেখাবে। লক্ষ্য করুন এখানে প্রতিটি ডিভাইসের আইপি এ্যাড্রেস শুরু হয়েছে 192.168  দিয়ে।

নেটওয়ার্ক মনিটরিং সফটওয়্যারের মাধ্যেমে

ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার নামের সফটওয়্যার ব্যবহার করে এটি জানা যাবে। সফটওয়্যারটি পাওয়া যাবে এই ঠিকানার ওয়েবসাইটে। http://www.nirsoft.net/utils/wireless_network_watcher.html ডাউনলোড লিংক http://www.nirsoft.net/utils/wnetwatcher_setup.exe ওয়েবপেজটির নিচের দিকে লিংক থেকে নামিয়ে নিয়ে সহজেই জানা যাবে কোন কোন আইপি (ইন্টারনেট প্রটোকল) ঠিকানা আপনার নেটওয়ার্ক ব্যবহার করছে। নেটওয়ার্কে নতুন কোনো ব্যবহারকারী যুক্ত হলে একটি বিপ শব্দের মাধ্যমে তা আপনাকে জানিয়ে দেবে। এটা ছাড়াও আরোও অনেক অনলাইনে সফটওয়্যার রয়েছে। আপনি যদি আপনার ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কোনো অপরিচিত ডিভাইস সংযুক্ত দেখতে পান তবে অবিলম্বে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনার পাসওয়ার্ড পরিবর্তন করলে সে আপনার ওয়াইফাই নেটওয়ার্কের সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। অননুমোদিত সংযুক্ত ডিভাইসটি আপনার গোপনীয়তাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *