জুম অ্যাপ সেটিংস ও ব্যবহারের টিপস

জুম অ্যাপ সেটিংস ও ব্যবহারের টিপস

আমাদের এখন কমবেশি সবারই বিভিন্ন কারণে জুম অ্যাপটি ব্যবহার করার প্রয়োজন পড়ছে। কেউ কেউ খোজাখুজি করে অথবা টেকনোলজি সম্পর্কে ভালো ধারণা থাকার ফলে এই অ্যাপটি ভালোভাবে ব্যবহার করতে পারছেন। আবার অনেকেই আছেন যারা বেশি ভালোভাবে জুম অ্যাপটির ব্যবহারবিধি জানিনা। তাদের জন্য আজ আমি এই লিখাটি লিখছি।

বি.দ্র: এটি অ্যান্ড্রোয়েড ফোনের জন্য প্রযোজ্য।

১। জুম অ্যাপটি অন করার পর নিচে একদম ডানে সেটিংস অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করে মিটিং অপশনে ক্লিক করবেন।

২। ১ম এ থাকবে Auto-Connect to Audio. আমরা সেখানে Call over internet সেট করে নিব। এতে মিটিং এ জয়েন করার পর সবার কথা শুনতে পাব।

৩। এরপর আসে Always Mute My Microphone ও Always Turn off My Video. যদি কারো কথা বলার বা নিজেকে উপস্থাপন করার প্রয়োজন না থাকে তবে আমরা ২টা অপশনই অন করে দিব।

৪। তাহলে মিটিং এ জয়েন করার পর যে আশে পাশের একটা সাউন্ড আসে এবং ভিডিও অন হয়ে যায় সেটা আর হবে না।
সাথে আপনার বার বার চেকও করা লাগবেনা মিউট না আনমিউট করা/ভিডিও অন না অফ।

৪। Mirror My Video এনেবেল করলে আমাদের ভিডিও রিভার্স অর্থাৎ বিপরিত হয়ে যাবে। মানে আপনার ডান সাইড তখন বাম সাইড এবং বাম সাইড ডান সাইডে ঘুরে যাবে।

৫। Always Show Video Preview এই অপশন টা অন করব যদি আমাদের ভিডিও অন করে রাখা লাগে।

৬। তাহলে মিটিং এ জয়েন করার পূর্বে আপনার ক্যামেরা ঠিক আছে নাকি, আশেপাশের জিনিশপত্র ঠিকভাবে রাখা আছে নাকি এগুলো দেখে নিতে পারেন।
যাদের ভিডিও অফ থাকবে তাদের এটা তেমন প্রয়োজন পড়বে না।

৭। এরপর আসে Show Non-Video Participants অপশন। মিটিং এ যাদের ভিডিও অফ থাকে তাদের ডিসপ্লে যেন দেখা যায় সে অপশন এটা। এটা অন/অফ রাখা আপনার ইচ্ছা। এর কোন বিশেষ গুণাগুণ নেই।

৮। Show Name when Participants Join. এই অপশন এনেবেল করলে (মিটিং যদি হোস্ট অ্যাপ্রুভ না হয়) যারা যারা জয়েন করবে অথবা লিভ নিবে তাদের নাম টা উপরে দেখা যাবে।

৯। Auto-Copy Invite link অপশন টি এনেবেল করলে ইনভাইটেশন লিঙ্কটি আপনাআপনি কপি হয়ে যাবে।

১০। আপনি চাইলে অন্য কাউকে ইনভাইট করতে মেসেজ/ইমেইলে প্যাস্ট করে সেন্ড করে দিলেই হবে। অথবা মিটিংটি পুনরাবৃত্তি/recurring হলে সেম লিঙ্ক ব্যবহার করে আবার সেই মিটিং এ জয়েন হতে পারবেন।

১১। Closed Captioning যিনি মিটিং পরিচালনা করবে/যিনি হোস্ট তিনি অন করে রাখতে পারেন।

১২। আমরা তো জানি যে জুম এর মিটিং একাধারে ৪০ মিনিট পর্যন্ত চলে। ৩০মিনিট হলে জুম থেকে একটা বার্তা স্ক্রিনে দেখা যায় যেখানে বলা থাকে ১০ মিনিট পর মিটিং এন্ড/শেষ হয়ে যাবে।

১৩। Use Original Sound এনেবেল করলে আসল শব্দটি আপনাকে জুমের প্রতিধ্বনি হতে বন্ধ করবে এবং আশেপাশেরর নয়েজ প্রতিরোধ করতে সাহায্য করে।

১৪। Show My Connected Time. এই অপশনটি হোস্ট/পারটিসিপেন্ট যে কেউ অন করে রাখতে পারেন। এতে করে মিটিং এ জয়েন করেছেন কত সময় অতিবাহিত হয়েছে তা স্ক্রিনে দেখতে পারবেন।

১৫। Safe Driving Mode অন করলে আপনাকে মিটিং চলাকালীন কথা বলতে হলে স্ক্রিন ডান দিকে সোয়াইপ করে “Tap To Speak” এ ট্যাপ করে কথা বলতে হবে।
(এটা আমার কাছে ঝামেলাপূর্ণ মনেহয়।তাই আমি মনেকরি এটা অফ রাখাই বেটার)

১৬। Reaction Skin Tone এ ক্লিক করলে Default থেকে Dark কতগুলো লাইক ইমোজি দেখতে পাবেন। যাদের ভিডিও অন রাখবেন তারা যদি স্কিন টোন চেঞ্জ করতে চান তাহলে সুবিধা মত Light থেকে Dark ইমোজি সিলেক্ট করে নিবেন। Default সিলেক্ট করলে অরিজিনাল স্কিন টোন থাকবে।

এইতো জুম অ্যাপ সম্পর্কে অনেক কিছুই বলে ফেললাম। আশা করি সবাই বুঝে থাকবেন। আমি কোনো ভুল বলে থাকলে কমেন্ট বক্সে অবশ্যই শুধরে দিলে আমি খুশি হবো। আপনারা আরও কিছু জেনে থাকলে তাও কমেন্ট এ জানিয়ে আমাকে এবং অন্যদের জানার সুযোগ করে দিবেন।

Recommended For You

About the Author: Techohelp

"Techohelp" একটি টিউটরিয়াল ভিত্তিক বাংলায় ব্লগ। যারা কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট এবং অনলাইন প্রযুক্তি সম্পর্কে জানতে চান তাদের জন্য Techohelp একটি দারুন প্লাটফরম। অনলাইনে ইনকাম বা ফ্রিলাঞ্চিং বিষয়ে জানতে ও শিখতে আগ্রহিদের কথা মাথায় রেখে, ওয়েবসাইটের সকল কন্টেন্ট এমন ভাবে লেখা হয় যেন আপনি নিজেই ঘরে বসে নিজের মতন সহজে শিখতে পারেন। ফেসবুকে আমাদের সাথে যুক্ত থাকুনঃ https://www.facebook.com/Techohelp/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *